Download Free BIGtheme.net
Home / জাতীয় / গাইবান্ধায় সাঁওতালদের ধান কেটে দিচ্ছে চিনিকল কর্তৃপক্ষ

গাইবান্ধায় সাঁওতালদের ধান কেটে দিচ্ছে চিনিকল কর্তৃপক্ষ

জেলা প্রতিনিধি : অবশেষে গাইবান্ধার গোবিন্দগঞ্জে রংপুর চিনিকলের জমির ধান কাটার কাজ শুরু হয়েছে। বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় এই ধান কাটা শুরু হয়। চিনিকল কর্তৃপক্ষের উদ্যোগে ধান কাটা মেশিন দিয়ে কাটা হচ্ছে ধান। আজ সারা দিন ধান কাটার কাজ চলবে।

ধান কাটার সময় কোনো সাঁওতালকে দেখা যায়নি। তবে ধান কাটার জন্য তাদের সম্মতি নেওয়া হয়েছে বলে দাবি করেছে চিনিকল কর্তৃপক্ষ।

চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক আবদুল আওয়াল বলেন, ‘আমরা মেশিন দিয়ে ধান কেটে, মাড়াই করে, বস্তায় ভরে সাঁওতালদের দেব।’

আবদুল আওয়াল আরও বলেন, এখন ধান কাটার সময় সাঁওতালদের পক্ষ থেকে কেউ উপস্থিত না থাকলেও তাদের সম্মতিতেই ধান কাটা হচ্ছে।

মিল কর্তৃপক্ষ অধিগ্রহণের চুক্তি ভঙ্গের অভিযোগ এনে গত দুই বছর থেকে সাঁওতালরা তাদের বাপ-দাদার জমি ফেরত পওয়ার জন্য আন্দোলন করে আসছে। এক পর্যায়ে চলতি বছরের ১ জুলাই সাহেবগঞ্জ ইক্ষু খামারে তারা বসতি স্থাপন করে ও খামারের জমিতে চাষাবাদ করে। গত ৬ নভেম্বর তাদের উচ্ছেদ করা হয়। সাঁওতালরা খামারের মোট ১ হাজার ৮৪২ একর জমির মধ্যে প্রায় ১৩৫ একর জমিতে রোপা আমন ধান চাষ করেন। যার মধ্যে ৩০ একর জমির ধান পেকেছে। এগুলো কাটা হচ্ছে।

গত ৬ নভেম্বর গোবিন্দগঞ্জ উপজেলায় রংপুর চিনিকলের সাহেবগঞ্জ ইক্ষু খামারের জমিতে আখ কাটাতে কেন্দ্র করে পুলিশ ও চিনিকল শ্রমিক-কর্মচারীদের সঙ্গে সাঁওতালদের সংঘর্ষ হয়। এতে নয় পুলিশ তীরবিদ্ধ হয়, গুলিবিদ্ধ হন চারজন সাঁওতাল ও নিহত হন তিনজন সাঁওতাল। এছাড়া উভয় পক্ষের অন্তত ১৫ জন আহত হন।

Comments

comments