Download Free BIGtheme.net
Home / জাতীয় / ‘৭ মার্চে বঙ্গবন্ধুর বজ্রকন্ঠের ঘোষণা থেকেই স্বাধীনতার সশস্ত্র সংগ্রাম শুরু হয়’

‘৭ মার্চে বঙ্গবন্ধুর বজ্রকন্ঠের ঘোষণা থেকেই স্বাধীনতার সশস্ত্র সংগ্রাম শুরু হয়’

অনলাইন ডেস্ক: দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, বীরবিক্রম, এমপি বলেছেন, ৭ মার্চে বঙ্গবন্ধুর বজ্রকন্ঠের ঘোষণা “এবারের সংগ্রাম, স্বাধীনতার সংগ্রাম, এবারের সংগ্রাম, আমাদের মুক্তির সংগ্রাম’’-এ ঘোষণা থেকেই আমাদের স্বাধীনতার সশস্ত্র সংগ্রাম শুরু হয়। মানুষ স্বাধীনতার মূল সংগ্রামের জন্য প্রস্তুতি নিতে থাকে।

আজ নয়াদিল্লীর নেহেরু মেমোরিয়াল মিউজিয়াম ও লাইব্রেরী মিলনায়তনে ইন্ডিয়া ফাউন্ডেশন এবং ভারত সরকার আয়োজিত ‘ভারত-পাকিস্তান যুদ্ধ-১৯৭১ ও বাংলাদেশের স্বাধীনতা স্মারক’ আলোচনা সভায় সম্মানিত অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। ভারত সরকারের আমন্ত্রণে তিনি এ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

ভারতের নেহেরু মেমোরিয়াল মিউজিয়ামের পরিচালক শক্তি সনিহার সভাপতিত্বে অনুষ্ঠানে ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ভি কে সিং, সাবেক স্পীকার শ্রীমতী মীরা কুমার, বাংলাদশে থকেে আমন্ত্রতি র্কণলে (অব) সাজ্জাদ আল জাহদি বীরপ্রতকি প্রমুখ বক্তৃতা করেন।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী বলেন, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে জয় লাভের জন্য প্রয়োজন ছিল অস্ত্র, সামরিক প্রশিক্ষণ, গৃহহারা মানুষের আশ্রয়, সর্বোপরি প্রয়োজন ছিল দৃঢ় মনোবল ও সাহসিকতা। ভারতের জনগণ অকুন্ঠচিত্তে বাংলাদেশকে সব রকমের সহযোগিতা করেছেন।

তিনি বলেন, ভারত প্রায় ১ কোটি শরণার্থীকে ৯ মাস আশ্রয় দিয়েছে, খাদ্য ও চিকিৎসা দিয়েছে, হাজার হাজার মুক্তিযোদ্ধাকে প্রশিক্ষণ দিয়েছে, অস্ত্র দিয়েছে, স্বাধীনতার পক্ষে আন্তর্জাতিক জনমত তৈরিতে ভূমিকা রেখেছে। এমনকি আমাদের অস্থায়ী সরকারকে স্বীকৃতি দিয়েছে।

ভারতের এ অকৃত্রিম সহযোগিতার জন্য বাংলাদেশের জনগণের পক্ষ থেকে মন্ত্রী মায়া ভারতের জনগণের প্রতি গভীর শ্রদ্ধা ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। ভারতের যেসব সৈনিক বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে শহীদ হয়েছেন মায়া চৌধুরী তাদের প্রতিও বিনম্র শ্রদ্ধা এবং তাদের পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেন।

বাংলাদেশ ও ভারতের বর্তমান সম্পর্ক যে কোন সময়ের তুলনায় অধিক সহযোগিতামূলক ও বন্ধুত্বপূর্ণ বলে মন্তব্য করে ত্রাণ মন্ত্রী আশা প্রকাশ করেন এ সম্পর্ক আরও উষ্ণ হবে। এর মাধ্যমে দ্বিপাক্ষিক অমীমাংসিত বিষয়গুলোরও সহজ সমাধান হবে।

জঙ্গিবাদ-সন্ত্রাসবাদ বিশ্বে শান্তিপ্রিয় মানুষের শান্তি বিনষ্ট করছে বলে উল্লেখ করে মন্ত্রী বলেন, জঙ্গিবাদ-সন্ত্রাসবাদের বিরুদ্ধে বাংলাদেশের অবস্থান সুস্পষ্ট এবং সুদৃঢ়। ভারত সরকারও এই জঙ্গি তৎপরতার বিরুদ্ধে সোচ্চার। উভয় দেশ জঙ্গিবাদ ও সন্ত্রাস নির্মূলে একসঙ্গে কাজ করবে বলে মন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন।

Comments

comments