Download Free BIGtheme.net
Home / জাতীয় / বিকেলে ঢাকায় আসছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট

বিকেলে ঢাকায় আসছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট

অনলাইন ডেস্কঃ ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস তিন দিনের সফরে আজ বুধবার বিকেলে ঢাকায় আসছেন। বিকেল ৫টায় একটি বিশেষ ফ্লাইটে তিনি ঢাকা পৌঁছাবেন বলে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ভিআইপি টার্মিনালে তাঁকে স্বাগত জানাবেন।

কূটনৈতিক সূত্রগুলো জানায়, দেশটির সঙ্গে বাংলাদেশের সম্পর্ক ঐতিহাসিক। আর এ সম্পর্ককে আরো এগিয়ে নিতে রাষ্ট্রপতি আবদুল হামিদের আমন্ত্রণে ফিলিস্তিনের প্রেসিডেন্ট তিন দিনের সফরে ঢাকায় আসছেন। একজন রাষ্ট্রপ্রধান হিসেবে প্রাপ্য প্রটোকল ও মর্যাদা অনুযায়ীই তাঁকে স্বাগত জানানোর সব প্রস্তুতি নেওয়া হয়েছে।

জানা গেছে, এমন সময় ফিলিস্তিনের প্রেসিডেন্ট ঢাকায় আসছেন যখন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন ইসরায়েলকে জোরালো সমর্থন দিচ্ছে। এ ছাড়া ইসরায়েলের তেল আবিব থেকে যুক্তরাষ্ট্র তার দূতাবাস জেরুজালেমে স্থানান্তরের আগ্রহ দেখাচ্ছে। একে ওই অঞ্চলে শান্তি প্রতিষ্ঠায় বড় বাধা হিসেবে দেখা হচ্ছে।

বাংলাদেশ সব সময় ফিলিস্তিন রাষ্ট্র এবং জেরুজালেমে ফিলিস্তিনের রাজধানী প্রতিষ্ঠার পক্ষে। দেশটির পক্ষে বাংলাদেশ বৈশ্বিক অঙ্গনে জোরালো কণ্ঠস্বর হয়ে আসছে। বাংলাদেশ ইসরায়েলকে স্বীকৃতি দেয়নি এবং এ দেশের সাধারণ পাসপোর্টে ইসরায়েল না যাওয়ার বিষয়টি উল্লেখ রয়েছে। ফিলিস্তিনের মুক্তিকামী জনগণ বাংলাদেশের এ অবস্থানকে গভীরভাবে মূল্যায়ন করে।

ফিলিস্তিনের প্রেসিডেন্ট হিসেবে মাহমুদ আব্বাসের এটিই প্রথম বাংলাদেশ সফর। এর আগে গত বছর ফেব্রুয়ারি মাসে তিনি ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কয়েক ঘণ্টার যাত্রাবিরতি করেছিলেন। সে সময় তাঁকে অভ্যর্থনা জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ফিলিস্তিনের প্রতি বাংলাদেশের জনগণের সমর্থন স্বচক্ষে দেখতে তাঁকে রাষ্ট্রপতির পক্ষে আনুষ্ঠানিক সফরে ঢাকায় আসার আমন্ত্রণ জানিয়েছিলেন।

Comments

comments