Download Free BIGtheme.net
Home / তথ্যপ্রযুক্তি / আপনার স্মার্টফোনকে সুরক্ষিত রাখুন

আপনার স্মার্টফোনকে সুরক্ষিত রাখুন

তথ্যপ্রযুক্তি ডেস্ক: আমাদের প্রতিদিনের জীবনে স্মার্টফোন অবিচ্ছেদ্য অঙ্গ হয়ে উঠেছে। কেনাকাটা থেকে শুরু করে সিনেমার টিকিট বুকিং বা ট্যাক্সি বুকিং, ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্য, লেনদেনের হিসাব সহ আরো অনেক সুবিধা এখন বাড়িতে বসেই পাই, স্মার্টফোনের সৌজন্যে। তাই সেই স্মার্টফোনকে কোন ভাবেই অবহেলায় রাখবেন না। আপনার প্রিয় স্মার্টফোনকে কীভাবে সুরক্ষিত রাখবেন।

গুগল অথেনটিকেশন মেনে চলুন: গুগলের অ্যাপে টু স্টেপ ভেরিফিকেশন চালু করুন। ফলে আপনার জি-মেলের পাসওয়ার্ড জানলে যতক্ষণ না ওটিপি আসছে, কেউ আপনার অ্যাকাউন্ট খুলতে পারবেন না। অন্য কেউ আপনার গুগল অ্যাকাউন্ট হ্যাক করলে আপনার ফোনে মেসেজ চলে আসবে।

লকস্ক্রিনে পিন বা প্যাটার্ন: ফোনের স্ক্রিন কখন ‘আনলকড’ অবস্থায় রাখবেন না। কারণ, অন্য কেউ আপনার ফোনের গ্যালারি বা স্টোরেজ দেখুক, নিশ্চয় আপনি সেটা চাইবেন না। তাই ফোনের লকস্ক্রিনে অবশ্যই কোন পাসওয়ার্ড দিয়ে সুরক্ষিত রাখুন। খুব সহজ পাসওয়ার্ড বা প্যাটার্ন ‘লক’ দেবেন না যেন। নামের পরে ১২৩ বা নিজের জন্মদিনের তারিখ দিয়ে পাসওয়ার্ড সেট করলে কিন্তু সেটা সহজেই খুলে ফেলা যায়।

অ্যাপেও পাসওয়ার্ড: শুধু ফোনে নয়, দরকারি অ্যাপে থাকুক পাসওয়ার্ড। হোয়াটসঅ্যাপ বা ফেসবুক মেসেঞ্জারের মতো নিয়মিত যে অ্যাপ গুলি আপনি ব্যবহার করেন সে গুলিকে পাসওয়ার্ড প্রোটেক্টেড রাখুন। ব্যাঙ্কিং বা পেমেন্ট সংক্রান্ত কয়েকটি অ্যাপে ইনবিল্ট পাসওয়ার্ড থাকে, অন্যথায় কোন থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করে ‘লক’ করে রাখতে পারেন।

অ্যাপ পারমিশন এড়িয়ে যাবেন না: জ্ঞানের মতো শোনালে অনেকেই অ্যাপ পারমিশন মন দিয়ে পড়েন না। কোন অ্যাপ ডাউন লোড করে ‘রান’ করানোর আগে দেখুন অ্যাপটি আপনার ফোনে কোন কোন পারমিশন চাইছে।

পাবলিক ওয়াই-ফাই এড়িয়ে চলায় বুদ্ধিমানের কাজ: পাবলিক ওয়াই-ফাই কখনই ১০০% নিরাপদ নয়। তাই রেল স্টেশনে বা শপিং মলে পাবলিক ওয়াই-ফাই এড়িয়ে চলুন। প্রয়োজন মিটে গেলে ওয়াই-ফাই ‘অফ’ করতে ভুলবেন না।

ডাউনলোডে সাবধান: গুগল প্লে স্টোরের মতো কোন বিশ্বাস যোগ্য সাইট থেকেই অ্যাপ ডাউনলোড করুন। অবশ্যই প্রাইভেসি পলিসি চেক করে অ্যাপ ডাউন লোড করুন। অনেক স্মার্টফোনে বিশ্বাস যোগ্য সাইট থেকে অ্যাপ ইনস্টল করা বন্ধ করা থাকে। অনেকেই সেটা ম্যানুয়ালি ‘অন’ করে দেন। সেক্ষেত্রে কিন্তু অতিরিক্ত সতকর্তা অবলম্বন করুন।

ফোনে অ্যান্টি-ভাইরাস অ্যাপ রাখুন: সাধের স্মার্টফোনে একটি অ্যান্টি-ভাইরাস অ্যাপ রাখতে ভুলবেন না যেন। গুগলে অনেক ফ্রি অ্যান্টি-ভাইরাস অ্যাপ রয়েছে। পকেটে পয়সা থাকলে বাজার থেকে যে কোন একটি স্মার্টফোন ফ্রেন্ডলি অ্যান্টি-ভাইরাস অ্যাপ কিনে ফেলতে পারেন।

অ্যান্ড্রয়েড ডিভাইস ম্যানেজার ডাউনলোড করতে ভুলবেন না: স্মার্টফোন হারিয়ে গেলে খুঁজে পেতে সাহায্য করবে অ্যান্ড্রয়েড ডিভাইস ম্যানেজার। তাই এই দরকারি অ্যাপটি নতুন স্মার্টফোনে ডাউনলোড করতে ভুলবেন না।

ডিভাইস রুট করবেন না: ভুলেও স্মার্টফোনকে ‘রুট’ করবেন না। রুটিংয়ের কয়েকটি লাভ থাকলে এর ফলে আপনার স্মার্টফোনে ম্যালওয়্যার ঢুকতে পারে।

ব্লু-টুথ সাবধান: ওয়াই-ফাইয়ের মতোই ব্লু-টুথ কাজ মিটে গেলে অফ করে দিন। কারণ, ব্লু-টুথের মাধ্যমে আপনি হ্যাকারদের টার্গেট হতে পারেন। এই কয়েকটি নিয়ম মেনে চললেই দেখবেন আপনার স্মার্টফোন সুক্ষরিত থাকবে।

Comments

comments