Download Free BIGtheme.net
Home / শিক্ষা / ঢাবিতে বাংলাভাষা চর্চার মোবাইল এপ্লিকেশন ‘বাংলাবি’ উদ্বোধন

ঢাবিতে বাংলাভাষা চর্চার মোবাইল এপ্লিকেশন ‘বাংলাবি’ উদ্বোধন

অনলাইন ডেস্কঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক সোমবার বিকেলে উপাচার্য দফতর সংলগ্ন লাউঞ্জে এক অনুষ্ঠানের মাধ্যমে বাংলাভাষা চর্চার মোবাইল এপ্লিকেশন BanglaBee এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন BanglaBee এর চার নির্মাতা শরীফ সিরাজ, রেজওয়ানুল ইসলাম, মাশরুর অনিক, অম্লান ঐতিহ্য প্রমুখ।

উদ্বোধনী বক্তৃতায় উপাচার্য বিশ্বায়নের পরিপ্রেক্ষিতে এবং বাংলাদেশের রাজনৈতিক ঐতিহ্যে বাংলা ভাষার অবদান তুলে ধরে বলেন, সারাবিশ্বের অন্যতম ব্যতিক্রম জাতি হিসেবে ভাষার অধিকার রক্ষায় প্রাণ দিয়ে বাঙালি জাতি যে ইতিহাস রচনা করেছে, বিদেশি ভাষার আগ্রাসনে তার গৌরব অনেকটা ম্লান হতে চলেছে।

এমতাবস্থায় পৃথিবীর সঙ্গে প্রতিযোগিতায় টিকে থাকতে হলে নিজভাষা ও সংস্কৃতি চর্চার বিকল্প নেই। BanglaBee​ সেই প্রচেষ্টায় কার্যকর ভূমিকা পালন করবে বলে উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন।

প্রযুক্তি দুনিয়ায় বিভিন্ন ভাষার সঙ্গে প্রতিযোগিতা করে বাংলাভাষাও নিশ্চয় স্বীয় ধ্বনিমাধুর্য, সঠিক উচ্চারণসহ শিক্ষানুরাগী এবং সকলের কাছে সার্বজনীনভাবে গৃহীত হবে। সে প্রচেষ্টায় BanglaBee গুরুত্বপূর্ণ অবদান রাখবে। উপাচার্যBanglaBee তৈরী করার সাথে সম্পৃক্ত সকলকে অভিনন্দন জানান।

উল্লেখ্য, সেপ্লিং বি এর আদলে বাংলাভাষায় নির্মিত প্রথম এপ্লিকেশন হিসেবে BanglaBee যাত্রা শুরু করে ২১ ফেব্রুয়ারি, আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে গুগল প্লে স্টোরে আত্মপ্রকাশের মাধ্যমে। সোমবার উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের উদ্বোধনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে এর যাত্রা শুরু হলো।

Comments

comments