Download Free BIGtheme.net
Home / আন্তর্জাতিক / ট্রাম্পের বিজ্ঞাপন প্রচার করবে না মার্কিন গণমাধ্যম

ট্রাম্পের বিজ্ঞাপন প্রচার করবে না মার্কিন গণমাধ্যম

আন্তর্জাতিক ডেস্ক: ডোনাল্ড ট্রাম্পের ক্ষমতা গ্রহণের এক শ’ দিন নিয়ে তৈরি একটি বিজ্ঞাপন প্রচার করতে রাজি হয়নি সিএনএনসহ যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় কয়েকটি টিভি চ্যানেল। ট্রাম্পের বিজ্ঞাপন প্রচার প্রত্যাখ্যান করার তালিকায় আরো আছেন এবিসি, সিবিএস ও এনবিসি টেলিভিশন নেটওয়ার্ক।

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের ক্ষমতা গ্রহণের প্রথম এক শ’ দিন শেষ হয়েছে। এ উপলক্ষে একটি টিভি বিজ্ঞাপন তৈরি করা হয়েছিল। বিজ্ঞাপনে প্রেসিডেন্টের বিভিন্ন সফলতা উল্লেখ করার পাশাপাশি এসব নিয়ে রিপোর্ট না করার জন্য মিডিয়াকে দায়ী করা হয়েছে। এ ছাড়া এতে মার্কিন মিডিয়াকে ‘ভুয়া সংবাদমাধ্যম’ উল্লেখ করা হয়েছে।

বিজ্ঞাপনে ‘ভুয়া সংবাদমাধ্যম’ বক্তব্যের সাথে বিভিন্ন চ্যানেলের শীর্ষস্থানীয় কয়েকজন সংবাদ পাঠকের ছবি দেখানো হয়েছে। আর এতেই চটেছে মার্কিন টিভি চ্যানেলগুলো। ক্যাবল নিউজ নেটওয়ার্ক (সিএনএন) সর্ব প্রথম এই বিজ্ঞান প্রচারের প্রস্তাব প্রত্যাখ্যান করে। পরে তার সাথে যোগ দিয়েছে আরো কয়েকটি টিভি চ্যানেল।

এনবিসি চ্যানেলের আন্দ্রে মিচেল, সিবিএসের স্কট পেলি, এবিসির জর্জ স্টেফানোপোলাস, সিএনএনের ওলফ ব্লিটজার এবং এমএসএনবিসি চ্যানেলের র‌্যাচেল ম্যাডোকে দেখানো হয়েছে ওই বিজ্ঞাপন চিত্রে।

এবিসি চ্যানেলের এক মুখপাত্র বলেন, ‘আমাদের নির্দেশিকার সাথে সামঞ্জস্যপূর্ণ না হওয়ায় আমরা এই বিজ্ঞাপনটি প্রত্যাখ্যান করেছি। আমরা অতীতে ট্রাম্পের বিজ্ঞাপন প্রচার করেছি, ভবিষ্যতেও করার পথ খোলা আছে।’

এক বিবৃতিতে নিজেদের সিদ্ধান্তের পক্ষে যুক্তি দিয়ে সিএনএন লিখেছে, মূল ধারার সংবাদমাধ্যম ‘ভুয়া’ নয়, বরং এই বিজ্ঞাপনটাই মিথ্যা। ডোনাল্ড ট্রাম্পের পুত্রবধূ ও তার পরামর্শক লারা ট্রাম্প এক প্রেস বিজ্ঞপ্তিতে বলেছেন, ‘নিজেদের পক্ষপাতমূলক নীতির সাথে সঙ্গতিপূর্ণ না হওয়ায় সিএনএন, এবিসি, সিবিএস ও এনবিসি আমাদের বিজ্ঞাপন প্রচার বন্ধ করেছে। এটি আমেরিকার একটি অভূতপূর্ব সম্প্রচার নজির যা সব স্বাধীন নাগরিকের জন্য উদ্বেগের সৃষ্টি করেছে।

Comments

comments