Download Free BIGtheme.net
Home / আইন ও আদালত / সাঈদীর রিভিউ আবেদনের শুনানি চলছে

সাঈদীর রিভিউ আবেদনের শুনানি চলছে

অনলাইন ডেস্ক: একাত্তরে মানবতাবিরোধী অপরাধের দায়ে আমৃত্যু কারাদণ্ড পাওয়া জামায়াতের নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদীর মৃত্যুদণ্ড চেয়ে রাষ্ট্রপক্ষের করা রিভিউ আবেদন এবং খালাস চেয়ে করা সাঈদীর রিভিউ আবেদনের শুনানি দ্বিতীয় দিনের মতো শুরু হয়েছে।

আজ সোমবার সকাল থেকে শুনানি শুনছেন প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বিভাগের পাঁচ সদস্যের বেঞ্চ। সকাল সোয়া ৯টার দিকে রাষ্ট্রপক্ষ বক্তব্য উপস্থাপন করে। এর আগে গতকাল রবিবার শুনানি অসমাপ্ত থাকায় আজ সোমবার পুনরায় শুনানির জন্য দিন ধার্য করা হয়।

বেঞ্চের অন্য বিচারপতিরা হলেন মো. আবদুল ওয়াহ্হাব মিঞা, সৈয়দ মাহমুদ হোসেন, হাসান ফয়েজ সিদ্দিকী ও মির্জা হোসেইন হায়দার।

দ্বিতীয় দিনের মতো রাষ্ট্রপক্ষে শুনানি করছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। এর আগে রবিবার প্রথম দিনে সাঈদীর পক্ষে শুনানি শেষ করেন জ্যেষ্ঠ আইনজীবী খন্দকার মাহবুব হোসেন। এরপর রাষ্ট্রপক্ষের শুনানি শুরু হয়।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের দেওয়া ফাঁসির রায় পুনর্বহাল চেয়ে রাষ্ট্রপক্ষ আর সর্বোচ্চ আদালতের চূড়ান্ত রায়ে দেওয়া আমৃত্যু কারাদণ্ড থেকে খালাস চেয়ে রিভিউ আবেদন জানিয়েছেন সাঈদী। ওই দুই আবেদনের শুনানি একসঙ্গে চলছে।

২০১৩ সালের ২৮ ফেব্রুয়ারি সাঈদীকে মৃত্যুদণ্ড দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।পরে ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে সাঈদী আপিল করেন। ২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর আপিল বিভাগের পাঁচ সদস্যের বেঞ্চ সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে সাঈদীর ফাঁসির সাজা কমিয়ে আমৃত্যু কারাদণ্ডের আদেশ দেন।

Comments

comments