Download Free BIGtheme.net
Home / জেলার খবর / নড়াইলে ভাগ্যের চাকা ঘোরাতে কলাচাষে আগ্রহী হচ্ছে কৃষকেরা

নড়াইলে ভাগ্যের চাকা ঘোরাতে কলাচাষে আগ্রহী হচ্ছে কৃষকেরা

উজ্জ্বল রায়, নড়াইল: নিজের চাষের জমি নেই। জমি বলতে বসত ভিটে মাত্র। বাধ্য হয়ে অন্যের জমিতে কৃষি শ্রমিকের কাজ করতে হয়। তিন সদস্যের পরিবারে ভরণপোষণ চালিয়ে একমাত্র কন্যা সন্তানের লেখাপড়া করানো দুরূহ ছিল। তবুও দমে যাননি প্রান্তিক কৃষক শেখ আছাদুজ্জামান(৫০)। তাঁর একমাত্র লক্ষ ছিল যে ভাবেই হক ভাগ্যের চাকা ঘোরাতে হবে। নড়াইলের জেলার শিংগা গ্রামের মৃত দলিল উদ্দিন শেখের ছেলে আছাদুজ্জামান। পরবর্তীতে তিনি এলাকার বিপর্যন্ত কৃষি জমি অল্প টাকায় বন্ধক নেন। সেই জমিতে কলা চাষ করে সুফলও পান।

১৩৪ শতক কৃষি জমি ১৩ হাজার ৪০০ টাকায় এক বছরের জন্য বন্ধক নিয়ে গত বছর কলার আবাদ শুরু করেন। যশোর চৌগাছার কাদবিলা দরগাতলা থেকে ১ হাজারটি কলার চারা কিনে এনে সেই জমিতে রোপন করেন। নিবিড় পরিচর্যায় চারা গাছগুলি বড় হতে থাকে। ১১ মাস যেতে না যেতেই প্রতিটি গাছে গাছে কলার কাঁধি ঝুলতে দেখা যায়। এখন কলা পাকতেও শুরু করেছে। গড়ে প্রতি কলার কাঁদি বর্তমান বাজার মুল্য ৩০০ টাকা থেকে ৪০০ টাকা। সে মোতাবেক আবহাওয়া অনুকুলে থাকলে সমস্ত খচর খরচা বাদে এবছর লাভ হবে দুই লাখ টাকা। এমনটাই জানান কৃষক আছাদুজ্জামান। এ বিষয়ে কথা হলে কলা চাষীরা বলেন,“নিজের চাষ যোগ্য জমি না থাকায় আজন্ম পরের জমিতে কামলা খাটতে (শ্রম দিতে) হয়েছে। সফলতার মুখ দেখি নাই। গতবছর এই সময় শতক প্রতি ১০০ টাকা করে ১৩৪ শতক জমি লিজ (বন্দক) নিয়ে কলার আবাদ শুরু করি। ফলন পাওয়া পর্যন্ত গাছ প্রতি খরচ হয়েছে ১০০ টাকা। সে মতে প্রতিটি গাছ থেকে বর্তমান বাজার হিসেবে আয় হচ্ছে ২৫০ থেকে ৩০০ টাকা। আশা করছি আবহাওয়া অনুকুলে থাকলে এ বছর কলা থেকে আয় হবে দুই লক্ষাধিক টাকা। ভবিষ্যতে কোন পরিকল্পনা আছে কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, “আজ পর্যন্ত সরকারি কোন সহযোগিতা পাই নাই। সরকারি ভাবে আর্থীক সহযোগিতা পেলে এলাকায় একটি গরুর খামার করব”। জেলা কৃষি অফিস থেকে কলা চাষের উপর কোন পরামর্শ বা সহযোগিতা করেছে কিনা জানতে চাইলে ক্ষোভ প্রকাশ করে চাষী আছাদুজ্জামান বলেন, শুনেছি প্রতিটি ব্লকে ১জন করে উপ-সহকারী কৃষি কর্মকর্তা আছেন। গত পাঁচ চছর যাবৎ এলাকায় তাদের দেখা পাইনি।

এ বিষয়ে জেলা কৃষি কর্মকর্তা বলেন, সমন্বয়ের অভাবে হয়ত কৃষি কর্মকর্তা ওই কৃষকের সাথে যোগাযোগ করতে পারে নাই। তবে শিগ্রই তাঁর সাথে যোগাযোগ করে বিষমুক্ত ভালো জাতের কলা চাষে পরামর্শ দেওয়া হবে।

Comments

comments