Download Free BIGtheme.net
Home / জাতীয় / স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধিতে সহায়তার জন্য বিশ্ব নেতৃবৃন্দের প্রতি নাসিমের আহ্বান

স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধিতে সহায়তার জন্য বিশ্ব নেতৃবৃন্দের প্রতি নাসিমের আহ্বান

অনলাইন ডেস্ক: স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বাংলাদেশের জনগণের স্বাস্থ্য মান উন্নয়নে তামাকসহ জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকারক খাদ্য সামগ্রী গ্রহণের প্রবণতা রোধ করতে স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধিতে সহায়তার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও বিশ্ব নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানিয়েছেন।

আজ মঙ্গলবার চীনের সাংহাই-এ ‘হেলথ প্রমোশন ইন দ্য এসডিজিস’ বিষয়ক নবম বৈশ্বিক সম্মেলনের দ্বিতীয় দিনে ‘অর্থনৈতিক প্রবৃদ্ধি ও জনগণের জীবনমানের অগ্রগতিতে জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর খাদ্যের উপর করারোপের ভূমিকা’ শীর্ষক উচ্চ পর্যায়ের প্যানেল আলোচনায় বাংলাদেশের পক্ষে মূল প্রবন্ধ উপস্থাপনকালে মোহাম্মদ নাসিম এই আহ্বান জানান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, বাংলাদেশে ধূমপান ও তামাকজাত পণ্য গ্রহণ বন্ধ করতে সচেতনতামূলক কর্মসূচি গ্রহণের পাশাপাশি আইনের কঠোর প্রয়োগ নিশ্চিত করছে সরকার। এ বছর থেকে ধূমপানের ক্ষতিকর প্রভাব সংবলিত সিগারেটের সচিত্র মোড়ক ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। তামাক চাষকে নিরুৎসাহিত করতে বিকল্প শস্য চাষ উদ্বুদ্ধকরণ কর্মসূচি হাতে নেয়া হয়েছে।

বাংলাদেশের টিকাদান কর্মসূচির সাফল্য এবং এমডিজি অর্জনে বাংলাদেশের জনগণের স্বতঃস্ফূর্ত সম্পৃক্ততার কথা তুলে ধরে মোহাম্মদ নাসিম বলেন, জনগণকে সম্পৃক্ত করেই বাংলাদেশ সরকার মানুষের স্বাস্থ্যমান উন্নয়নে এগিয়ে চলেছে। এই অংশগ্রহণমূলক উন্নয়নের গতিকে আরো ত্বরান্বিত করতে হলে স্বাস্থ্য তথ্য সম্পর্কে মানুষকে সমৃদ্ধ করার উদ্যোগ নিতে হবে।

তিনি বলেন, অসংক্রামক রোগ মোকাবেলায় বাংলাদেশ সরকার জনসচেতনতা কার্যক্রম জোরদারে বিশেষ কর্মসূচি হাতে নিয়েছে। এদেশের মানুষের মধ্যে স্বাস্থ্য স্বাক্ষরতার হার বাড়াতে বিশ্ব নেতৃবৃন্দ এগিয়ে আসতে হবে।

পরে স্বাস্থ্যমন্ত্রী সভায় প্যানেল সদস্য হিসাবে বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। এ সময়ে ফিনল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রী প্রিক্কো ম্যাট্টিলা, ইরানের স্বাস্থ্যমন্ত্রী হাসান গাজীজাদেহ্ হাশেমী, মরিশাসের স্বাস্থ্যমন্ত্রী অনিল কুমার সিং গায়েন, ফিলিপাইনের স্বাস্থ্যমন্ত্রী ড. এনরিক গার্সিয়া বক্তব্য রাখেন। এ আগে মোহাম্মদ নাসিম সম্মেলন উপলক্ষে আয়োজিত চীনের সনাতন চিকিৎসা মেলার বিভিন্ন স্টল ঘুরে দেখেন।

Comments

comments