Download Free BIGtheme.net
Home / আইন ও আদালত / এমপি লিটন হত্যা : কাদের খাঁন ফের রিমান্ডে

এমপি লিটন হত্যা : কাদের খাঁন ফের রিমান্ডে

অনলাইন ডেস্ক: গাইবান্ধা-১ সুন্দরগঞ্জ আসনের এমপি মঞ্জুরুল ইসলাম লিটন হত্যার মূল পরিকল্পনাকারী হিসেবে গ্রেফতার ডা.আবদুল কাদের খাঁনের আরও একদিনের রিমাণ্ড মঞ্জুর করেছেন আদালত। আজ মঙ্গলবার (৭ মার্চ) দুপুর ১টার দিকে গাইবান্ধা অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক ময়নুল হাসান ইউসুব তার রিমান্ড মঞ্জুর করেন।

গাইবান্ধার অতিরিক্ত পুলিশ সুপার মো. খায়রুল আলম বিষয়টি নিশ্চিত করে জানান, এমপি লিটন হত্যাকাণ্ডে তিনটি অস্ত্র ব্যবহৃত হয়। এরমধ্যে কাদের খাঁন একটি অস্ত্র স্বেচ্ছায় থানায় জমা দেন। এছাড়া তার দেওয়া তথ্য অনুয়ায়ী আরও একটি অস্ত্র বাড়ির উঠানের গর্ত থেকে উদ্ধার করা হয়। এ ঘটনায় সুন্দরগঞ্জ থানায় কাদের খাঁনের বিরুদ্ধে অস্ত্র আইনে একটি মামলা হয়। রিমান্ডে জিজ্ঞাসাবাদে ও আদালতে দেওয়া জবানবন্দিতে কাদের খাঁন আরেকটি অস্ত্র ও অস্ত্রের উৎস সম্পর্কেও কিছু জানাননি।

তিনি আরও জানান, ওই অস্ত্র উদ্ধার ও অস্ত্রের উৎস সম্পর্কে জানতে কাদের খাঁনের ১০ দিনের রিমান্ড চেয়ে আদালতে আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা। বিচারক শুনানি শেষে একদিনের রিমাণ্ড মঞ্জুর করেন। রিমান্ডে নিয়ে কাদের খাঁনকে জিজ্ঞাসাবাদ করলে বাকী অস্ত্র ও অস্ত্রের উৎস সম্পর্কে জানা যাবে বলে আশা করা হচ্ছে।

এর আগে, ২১ ফেব্রুয়ারি বিকেলে বগুড়া জেলা শহরের কাদের খানের স্ত্রীর মালিকানাধীন গরীব শাহ ক্লিনিক থেকে তাকে গ্রেফতার করে গোয়েন্দা পুলিশ (ডিবি)। এরপর রাতেই তাকে পুলিশ ভ্যানে করে গাইবান্ধা জেলা পুলিশ সুপার কার্যালয়ে আনা হয়। পরদিন ২২ ফেব্রুয়ারি দুপুরে তাকে ১০ দিনের রিমান্ডে নেয় পুলিশ। পরে রিমান্ড চলাকালীন চতুর্থ দিনে তিনি আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে হত্যার দায় স্বীকার করেন।

কর্নেল (অব.) ডা. আব্দুল কাদের খাঁন গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসনের জাতীয় পার্টির সাবেক এমপি। তিনি সুন্দরগঞ্জ উপজেলার ছাপরহাটি ইউনিয়নের পশ্চিম ছাপরহাটি (খাঁনপাড়া) গ্রামের মৃত্যু নয়ান খাঁনের ছেলে।তিনি পরিবার নিয়ে বগুড়া জেলা শহরের গরীব শাহ ক্লিনিকের চার তলা ভবনের ওপর তলায় বসবাস করতেন।

উল্লেখ্য, ২০১৬ সালের ৩১ ডিসেম্বর সন্ধ্যা ৬টার দিকে সুন্দরগঞ্জ উপজেলার বামনডাঙ্গা ইউনিয়নে শাহবাজ (মাস্টারপাড়া) এলাকায় নিজ বাড়িতে দুর্বৃত্তদের গুলিতে নিহত হন এমপি মঞ্জুরুল ইসলাম লিটন।

Comments

comments