Download Free BIGtheme.net
Home / খেলা / শততম টেস্টে আজ মাঠে নামছে টাইগাররা

শততম টেস্টে আজ মাঠে নামছে টাইগাররা

স্পোর্টস ডেস্ক: সেই ২০০০ সালের ১০ নভেম্বর থেকে শুরু করে যে পথে আজ নিজেদের টেস্ট ইতিহাসে শততম ম্যাচটি খেলতে নামছে টাইগাররা, সেটাও টেস্ট ক্রিকেটের ১৪০তম জন্মদিনে। প্রস্তুত কলম্বোর পি সারা ওভাল।

বাংলাদেশের ১০০তম টেস্ট ম্যাচ আজ শুরু হচ্ছে শ্রীলঙ্কার পি সারা স্টেডিয়ামে । স্বাগতিক শ্রীলংকার বিপক্ষে ঐতিহাসিক ম্যাচটি সাফল্যের রঙে রাঙাতে প্রস্তুত তো মুশফিকুর রহিমের দল?

শততম টেস্টের আগে টাইগারদের জন্য বিশেষ বেস্নজারের ব্যবস্থা করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। শ্রীলংকার স্থানীয় একটি নামকরা টেইলার্স থেকে বানানো বেস্নজারের রং নীল। তাতে লেখা থাকবে ১০০তম টেস্ট। শততম টেস্ট উদযাপন করতে মঙ্গলবার শ্রীলংকায় গেছেন বিসিবি কর্মকর্তারা। বিসিবি প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপনের সঙ্গে গেছেন বেশ কয়েকজন বোর্ডকর্তা।

বাংলাদেশের শততম টেস্ট উদযাপনে উদ্যোগ নিয়েছে শ্রীলংকা ক্রিকেট বোর্ডও। ম্যাচের দিন সকালে ম্যাচ ভেন্যুতে উপস্থিত থাকবেন বোর্ডের প্রেসিডেন্ট থিলাঙ্গা সুমাথিপালা। ম্যাচ শুরুর আগে আজ মুশফিকদের মেডেল প্রদান করবেন তিনি। টাইগারদের জন্য নৈশভোজসহ থাকছে আরও কিছু ছোটখাটো আয়োজন।

দশম দেশ হিসেবে ১০০ টেস্ট খেলতে যাচ্ছে টেস্ট ক্রিকেটের নবীনতম সদস্য বাংলাদেশ। তাদের সামনে বিশেষ এক উপলক্ষ্য। অন্যরকম এক রোমাঞ্চ ছুয়ে যাচ্ছে শিবিরের প্রতিটি ক্রিকেটারকে। যে রোমাঞ্চের কথা দেশ ছাড়ার আগে বলে গিয়েছিলেন দলপতি মুশফিক। বলেছেন শ্রীলংকায় গিয়েও। বিভিন্ন সময়ে নিজের মতো করে রোমাঞ্চের কথা জানিয়েছেন দলের অন্যরাও।

তবু একটা অস্বস্তির বাতাবরণ টাইগার শিবিরে, হঠাৎ পরিবর্তনের হাওয়া অনেক কিছু এলোমেলো করে দিয়ে গেছে। সোমবার দিনভর নাটক হয়েছে মাহমুদউল্লাহ রিয়াদকে নিয়ে। টিম ম্যানেজমেন্টের তরফ থেকে পরিষ্কার জানিয়ে দেয়া হয়েছে, শততম টেস্টের দলে থাকছেন না এই অভিজ্ঞ ব্যাটসম্যান।

বাতাসে জোর গুঞ্জন, দেশের শততম টেস্টের একাদশে জায়গা পাচ্ছেন না ‘টেস্ট স্পেশালিস্ট’ তকমা পেয়ে যাওয়া বাঁহাতি ব্যাটসম্যান মুমিনুল হক, দর্শক হয়েই ম্যাচটা দেখতে হবে তাকে। বেশ কিছুদিন ধরেই রান নেই মুমিনুলের ব্যাটে। এ বছর খেলা তিন টেস্টে একবারই মাত্র ৫০ ছুঁতে পেরেছেন এই বাঁহাতি।

আরও পরিবর্তনের আভাস আছে। গলে তিন পেসার নিয়ে খেলায় সমালোচনা হয়েছে। তাই শততম টেস্টে দুই পেসার তত্ত্বে ফিরে যাচ্ছে টাইগাররা। কোপটা নিশ্চিত করেই পড়ছে শুভাশীষ রায় চৌধুরীরর ওপর। কারণ, মুস্তাফিজুর রহমান আর তাসকিন আহমেদ এখন পেস বোলিংয়ে ‘অটোমেটিক চয়েস’! একাদশে শুভাশীষের জায়গা নেবেন বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম।

মুমিনুলকে সড়িয়ে জায়গা করে দেয়া হচ্ছে ইমরুল কায়েসকে। তাহলে একাদশে মাহমুদউল্লাহর জায়গাটা নিচ্ছেন কে? সাবি্বর রহমান নাকি মোসাদ্দেক হোসেন- এ বিষয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্তে উপনীত হতে পারেনি টিম ম্যানেজমেন্ট। তবে অভিষেকের অপেক্ষায় থাকা মোসাদ্দেকের থেকে পাল্লা ভারী সাবি্বরের দিকেই। গল টেস্টে বাদ পড়ে যাওয়া এই ব্যাটসম্যান আগের পাঁচটি টেস্টের দলে ছিলেন নিয়মিত।

শততম টেস্ট খেলতে নামার রোমাঞ্চের মাঝে টাইগার শিবিরে চাপা অস্বস্তি আছে ভেন্যু নিয়েও। পি সারা ওভাল অতীতে কেবল দুঃস্বপ্নই উপহার দিয়েছে বাংলাদেশকে। এই মাঠে তিন টেস্ট খেলে প্রতিটিতেই ইনিংস ব্যবধানে হেরেছে তারা। নিজেদের টেস্ট ইতিহাসে সর্বনিম্ম ৬২ রানে অলআউট হওয়ার লজ্জাও এই পি সারায়। এবার সেখানে টাইগাররা যাচ্ছে সিরিজে ১-০ ব্যবধানে পিছিয়ে থাকার বাড়তি চাপ নিয়ে।

সিরিজটাকে বলা হচ্ছিল অপার সম্ভাবনার, লংকা জয়ের সেরা সুযোগ। মহা-তারকা পতনের পর বর্তমান শ্রীলংকা দলটি অপেক্ষাকৃত অনভিজ্ঞ বলেই আশা দেখেছিল টাইগাররা। কিন্তু কদিন আগে গলে শেষ হওয়া প্রথম টেস্টে ২৫৯ রানের ব্যবধানে জয় তুলে নিয়ে দলটি বুঝিয়ে দিয়েছে, নতুনদের নিয়ে গড়া এই লংকাও কম যায় না।

শততম ম্যাচটি তাই বাংলাদেশের জন্য সিরিজ বাঁচানোর চ্যালেঞ্জও। মুশফিক ব্রিগেডকে সেই চ্যালেঞ্জে উতরে যেতে দিতে নারাজ শ্রীলংকার অধিনায়ক রঙ্গনা হেরাথ। তার ভাবনায় কেবলই জয়, ম্যাচপুর্ব সংবাদ সম্মেলনে সেটাই জানিয়েছেন তিনি, ‘একটা দলের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে, জেতার মানসিকতাটা ধরে রাখা। আমার মনে হয়, এটা আমাদের দলে আছে।’

Comments

comments