Download Free BIGtheme.net
Home / জাতীয় / অপরাজেয় বাংলার ভাস্কর আবদুল্লাহ খালিদ আর নেই

অপরাজেয় বাংলার ভাস্কর আবদুল্লাহ খালিদ আর নেই

অনলাইন ডেস্ক: ‘অপরাজেয় বাংলা’র ভাস্কর ও চিত্রশিল্পী সৈয়দ আবদুল্লাহ খালিদ আর নেই। রাজধানীর বারডেম হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গতকাল শনিবার রাত পৌনে ১২টায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্নালিল্লাহি … রাজিউন)। তার বয়স হয়েছিল ৭৫ বছর। আব্দুল্লাহ খালিদ দীর্ঘদিন ধরে ডায়াবেটিস ও শ্বাসকষ্টজনিত সমস্যায় ভুগছিলেন। আবদুল্লাহ খালিদের ছেলে সৈয়দ আবদুল্লাহ জহির এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, তার বাবা দীর্ঘদিন ধরে ডায়াবেটিস ও শ্বাসকষ্টজনিত সমস্যায় ভুগছিলেন।

তিনি আরো জানান, গত মাসের শেষের দিকে সিলেটে একটি সম্মাননা অনুষ্ঠানে অংশ নিতে গিয়ে হঠাৎ অসুস্থ হয়ে পড়েন তারা বাবা। পরে সেখানকার একটি হাসপাতালে তাকে ভর্তি করানো হয়। অবস্থার অবনতি হলে ২ মে ঢাকার সেন্ট্রাল হাসপাতালে আনা হয়। সেখান থেকে ১০ মে বারডেমে আনা হয়। বারডেমে আইসিইউতে চিকিৎসাধীন ছিলেন তিনি।

আবদুল্লাহ খালিদের বয়স হয়েছিল ৭৫ বছর। তিনি স্ত্রী উম্মে কুলসুমসহ দুই ছেলে ও এক মেয়ে রেখে গেছেন। শিল্পকলা ও ভাস্কর্যে গৌরবজনক অবদানের স্বীকৃতিস্বরূপ তিনি ২০১৪ সালে শিল্পকলা পদক এবং এ বছর তিনি একুশে পদক পান।

ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের কলাভবনের সামনের ভাস্কর্য ‘অপরাজেয় বাংলা’ তার অমর কীর্তি। ১৯৭৩ সালে ‘অপরাজেয় বাংলা’ নির্মাণকাজ শুরু করেন আবদুল্লাহ খালিদ।

‘অপরাজেয় বাংলা’ ছাড়াও বাংলাদেশ টেলিভিশন কেন্দ্রের সামনের ম্যুরাল ‘আবহমান বাংলা’, বাংলাদেশ ব্যাংকের সামনের টেরাকোটার ভাস্কর্যও তার তৈরি। এ ছাড়া ‘অঙ্কুর’, ‘অঙ্গীকার’, ‘ডলফিন’ এবং ‘মা ও শিশু’ তার সৃষ্টি।

আব্দুল্লাহ খালিদ বাংলাদেশের সিলেট জেলায় জন্মগ্রহণ করেন। তিনি ১৯৬৯ সালে তৎকালীন ইস্ট পাকিস্তান কলেজ অফ আর্টস অ্যান্ড ক্রাফ্‌টস (বর্তমান চারুকলা অনুষদ, ঢাকা বিশ্ববিদ্যালয়) থেকে চিত্রাঙ্কন বিষয়ে স্নাতক এবং পরে ১৯৭৪ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে চিত্রাঙ্কন ও ভাস্কর্য বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভাস্কর্য বিভাগে শিক্ষকতা দিয়ে আবদুল্লাহ খালিদ কর্মজীবন শুরু করেন।

Comments

comments