Download Free BIGtheme.net
Home / শিক্ষা / আজ মধ্যরাতে সরকারি স্কুলে ভর্তির আবেদন শুরু

আজ মধ্যরাতে সরকারি স্কুলে ভর্তির আবেদন শুরু

bdonline24_2674

অনলাইন ডেস্কঃ ঢাকা মহানগরীসহ দেশের সকল সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে আজ বুধবার মধ্যরাত ১২টায় ভর্তির আবেদন শুরু হচ্ছে। আগামী ১২ ডিসেম্বর রাত ১২টা পর্যন্ত অনলাইনে আবেদন করা যাবে।

তবে যে সব উপজেলায় বিদ্যুত্ ও ইন্টারনেট সেবা অপ্রতুল তারা ইচ্ছে করলে আগের পদ্ধতিতেই তাদের ভর্তি কার্যক্রম চালাতে পারবে।

আবেদনকারীরা এই ওয়েবসাইট http://bdteletalk.com/gsa/ এর মাধ্যমে আবেদন করতে পারবেন। আবেদন ফি’র ১৫০ টাকা টেলিটক মোবাইলের মাধ্যমে পরিশোধ করতে হবে। আবেদনের বিস্তারিত নিয়ম ইতোমধ্যে উল্লিখিত ওয়েবসাইটে দেয়া হয়েছে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা (মাউশি) অধিদফতর সূত্র জানায়, ঢাকা মহানগরীতে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সংখ্যা ৩৫। এর মধ্যে প্রথম শ্রেণি রয়েছে ১৪টি স্কুলে। এসব স্কুলে প্রথম শ্রেণিতে আসনসংখ্যা তিন হাজারের ওপরে। সব মিলিয়ে ৩৫ স্কুলে শূন্য আসন রয়েছে প্রায় ১০ হাজার। আগের মতো এবারও ৩৫টি স্কুলকে তিনটি গুচ্ছে ভাগ করা হয়েছে। একজন শিক্ষার্থী একটি গুচ্ছের একটি স্কুলেই আবেদন করতে পারবে। আর এবারও গত বছরের মতো প্রতিটি স্কুলকেই ৪০ শতাংশ ক্যাচমেন্ট এরিয়া অনুসরণ করতে হবে। বাকি ৬০ শতাংশের মধ্যেও ১০ শতাংশ বিভিন্ন কোটার জন্য বরাদ্দ রাখা হয়েছে। ‘এ’ গুচ্ছের ভর্তি পরীক্ষা ১৭ ডিসেম্বর, ‘বি’ গ্রুপের ১৮ ডিসেম্বর ও ‘সি’ গ্রুপের ১৯ ডিসেম্বর অনুষ্ঠিত হবে।

প্রথম শ্রেণিতে ভর্তি লটারি অনুষ্ঠিত হবে ২৪ ডিসেম্বর। এছাড়া দ্বিতীয় ও তৃতীয় শ্রেণিতে ৫০ নম্বরের এক ঘণ্টার ভর্তি পরীক্ষা নেয়া হবে। চতুর্থ থেকে অষ্টম শ্রেণিতে ১০০ নম্বরের দুই ঘণ্টার পরীক্ষা।

Comments

comments