Download Free BIGtheme.net
Home / জাতীয় / নিজের সম্পদও প্রতিবন্ধীদের দিয়েছি: প্রধানমন্ত্রী

নিজের সম্পদও প্রতিবন্ধীদের দিয়েছি: প্রধানমন্ত্রী

bdonline24_2717

অনলাইন ডেস্কঃ পঁচাত্তরে পরিবারের সবাইকে ও সবকিছু হারানোর পরও দেশে ফিরে নিজেদের সম্পদ জনগণের কল্যাণে ব্যয় করেছেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ‘বিশেষ করে প্রতিবন্ধীসহ অনগ্রসর-অবহেলিত জনগোষ্ঠীর উন্নয়নে সবকিছু বিলিয়ে দিয়েছি’।

শনিবার (০৩ ডিসেম্বর) সকালে ওসমানী স্মৃতি মিলনায়তনে ২৫তম আন্তর্জাতিক ও ১৮তম জাতীয় প্রতিবন্ধী দিবসের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, প্রতিবন্ধীসহ অনগ্রসর-অবহেলিত জনগোষ্ঠীর অধিকার সংরক্ষণের কথা সংবিধানেই রয়েছে। মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত বাংলাদেশের সংবিধানে জাতির জনক শুধু সংবিধানেই এর সংযোজন ঘটাননি, প্রতিবন্ধীদের ভাগ্যের উন্নয়নেও সকল পদক্ষেপ নেন।

শেখ হাসিনা বলেন, জনগণের সেবা করা সরকারের দায়িত্ব উল্লেখ করে তিনি বলেন, ‘বিশেষ করে প্রতিবন্ধী, অটিস্টিকসহ পিছিয়ে থাকা মানুষের সেবা করা অগ্রাধিকারের মধ্যে পড়ে। ১৯৯৬ সালে সরকার গঠনের পর থেকেই তাদের জন্য প্রয়োজনীয় সকল ধরনের পদক্ষেপ নিয়ে আসছি’।

শেখ হাসিনা বলেন, আমরাই প্রতিবন্ধীদের জন্য আইন পাস করেছি। শিক্ষা খাতে তাদের জন্য বিশেষ ব্যবস্থা রেখেছি। প্রতিবন্ধীদের জন্য শিক্ষার উন্নয়নে আমরা নানা ধরনের কাজ করে যাচ্ছি। বিসিএসে তাদের জন্য কোটা আমরা চালু করি। তাদের ভাতা দেয়া হচ্ছে। ১৫ লাখ প্রতিবন্ধীর তালিকা তৈরি করা হয়েছে। তাদের সব ধরনের সুযোগ দিব। সাধারণ ছেলেমেয়েদের সঙ্গে তারা যেন পড়াশোনা করতে পারে। সাধারণ ছেলেমেয়েদের থেকে তাদের আলাদা করলে তা তাদের জন্য ভালো হবে না।

Comments

comments