Download Free BIGtheme.net
Home / জাতীয় / ‘মিরপুর এলাকায় ২৫ হাজার ফ্ল্যাট নির্মাণ করা হচ্ছে’

‘মিরপুর এলাকায় ২৫ হাজার ফ্ল্যাট নির্মাণ করা হচ্ছে’

অনলাইন ডেস্ক: গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেছেন, মিরপুর এলাকায় মধ্যবিত্ত ও নিম্নবিত্তের মানুষের জন্য প্রায় ২৫ হাজার ফ্ল্যাট নির্মাণ করা হচ্ছে। এর মধ্যে উল্লেখযোগ্যসংখ্যক ফ্ল্যাট হবে নিম্নবিত্তের মানুষের জন্য।

তিনি বলেন, অবৈধ দখলদাররা সরকারি সম্পত্তিতে বস্তি গড়ে তুলে নিম্নবিত্তের মানুষের কাছে উচ্চমূল্যে ভাড়া প্রদান করে থাকে। এ কাজকে কেউ কেউ মাস্তানরা বস্তিবাসীর বন্ধু বলে বিভ্রান্তি ছড়াচ্ছে। এটি কোনভাইে গ্রহণযোগ্য নয়। সরকার নিম্নবিত্তের মানুষের জন্য যে ফ্ল্যাট নির্মাণ করছে সেখানে তুলনামূলকভাবে বস্তির চেয়ে কম বা একই মূল্যে নিম্নবিত্তের মানুষ উন্নত আবাসন সুবিধা পাবে বলে মন্ত্রী জানান।

তিনি আজ মোহাম্মদপুর ‘এফ’ ব্লকে নির্মাণাধীন জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের ফ্ল্যাট প্রকল্পের অগ্রগতি পরিদর্শনকালে এ কথা বলেন। মোহাম্মদপুর ‘এফ’ ব্লকে ১৬-তলা বিশিষ্ট ১৫টি এপার্টমেন্ট ভবনে ৯০০ ফ্ল্যাট নির্মাণ করা হচ্ছে। এ সময়ে জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান খন্দাকার আখতারুজ্জামান উপস্থিত ছিলেন।

গণপূর্তমন্ত্রী বলেন, সরকার শহর ও গ্রামাঞ্চলসহ দেশের সকল মানুষের আবাসন নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে। জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ গঠনের আগে সেটেলমেন্ট বিভাগের মাধ্যমে ছোট ছোট প্লট করে তা বিতরণ করা হতো। আওয়ামী লীগ সরকারের ১৯৯৬-২০০১ মেয়াদে অল্প জমিতে অধিক জণগোষ্ঠীর জন্য পরিকল্পিত আবাসন গড়ে তোলার কৌশল গ্রহণ করে জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ গঠন করে।

পরিদর্শনকালে মন্ত্রী কাজের গুণগত মান দেখে সন্তোষ প্রকাশ করেন। তিনি বিভিন্ন ভবনের কাজের অগ্রগতি সম্পর্কে জানতে চান। কয়েকটি ভবনের কাজের বিলম্ব দেখে তিনি অসন্তোষ প্রকাশ করেন। এ সময়ে মন্ত্রী প্রতিটি ভবনের নির্মাণ কাজ শেষে গ্রাহকদের কাছে হস্তান্তরের সময়সীমা বেঁধে দেন। এর মধ্যে তিনটি ভবন ফেব্রুয়ারি ২০১৭, দুইটি ভবন জুন ২০১৭, চারটি ভবন সেপ্টেম্বর ২০১৭, তিনটি ভবন জুন ২০১৮ এবং তিনটি ভবন ডিসেম্বর ২০১৮ এর মধ্যে গ্রাহকদের কাছে হস্তান্তর করা হবে। মন্ত্রী বলেন, নির্ধারণ করা এ সময়সীমা কোনভাবেই বাড়ানো যাবে না।

উল্লেখ্য, ১৬ দশমিক ২৩ বিঘা জমির ওপর ১৩৯০ বর্গফুট ও ১১৯০ ফুট আয়তনের ফ্ল্যাট নির্মাণ প্রকল্প গ্রহণ করা হয়। কয়েকটি ভবনের জমির মালিকানা নিয়ে মামলা থাকা এবং দরপত্র আহ্বানের সময়ের তারতম্যের কারণে ফ্ল্যাট হস্তান্তর করতে সময়ের পার্থক্য হচ্ছে বলে জানানো হয়।

Comments

comments