Download Free BIGtheme.net
Home / আন্তর্জাতিক / ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে গৃহহীন কমপক্ষে ৪৩ হাজার মানুষ

ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে গৃহহীন কমপক্ষে ৪৩ হাজার মানুষ

আন্তর্জাতিক ডেস্ক: ইন্দোনেশিয়ায় গত বুধবার শক্তিশালী ভূমিকম্পে গৃহহীনের সংখ্যা বেড়ে ৪৩ হাজারে দাঁড়িয়েছে। জাতীয় দুর্যোগ প্রশমন সংস্থা জানিয়েছে, উদ্ধারকারী দলের সদস্যরা দুর্যোগ কবলিত এলাকায় যাওয়ার পর ক্ষয়ক্ষতির প্রকৃত অবস্থা জানা গেছে।

গত বুধবার আচেহ্ প্রদেশে ৬.৫ মাত্রার এ ভূমিকম্প আঘাত হানে। এতে অন্তত ১শ’ লোক নিহত ও আরো বহু আহত হয়। খবর বার্তা সংস্থা এএফপি’র।

প্রেসিডেন্ট জোকো উইদোদো দুর্গত এলাকার হাসপাতালগুলো পরিদর্শন করেছেন। তিনি ক্ষতিগ্রস্ত এলাকাগুলো পুনর্গঠনের প্রতিশ্রুতি দেন।

জাতীয় দুর্যোগ প্রশমন সংস্থা জানায়, বিভিন্ন মানবিক সাহায্য সংস্থা ভূমিকম্পে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এলাকা পিদি জায়ারের একটি কেন্দ্র থেকে দুর্গতদের সহায়তায় প্রচেষ্টা চালাচ্ছে ।

সংস্থাটি আরো জানিয়েছে, দুর্গতদের অন্যত্র সরিয়ে নেয়ার সময় অবশ্যই তাদের মৌলিক চাহিদা পূরণ করতে হবে। পিদি জায়া ও পাশ্ববর্তী বিরেউয়েন এলাকার প্রায় ২৪৫টি ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে। এগুলোর মধ্যে বাড়িঘর, দোকানপাট ও মসজিদ রয়েছে।

শক্তিশালী ভূমিকম্পে রাস্তায় ফাঁটল সৃষ্টি হয় এবং বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। এছাড়া নগরীর একটি মার্কেটের ব্যাপক ক্ষতি হয়েছে।

Comments

comments