Download Free BIGtheme.net
Home / জাতীয় / প্রবাসী যুদ্ধাপরাধীদের ফেরাতে চেষ্টা হচ্ছে: সেতুমন্ত্রী

প্রবাসী যুদ্ধাপরাধীদের ফেরাতে চেষ্টা হচ্ছে: সেতুমন্ত্রী

অনলাইন ডেস্কঃ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন স্বাধীনতাযুদ্ধে বিজয়ের প্রাক্কালে বুদ্ধিজীবীদের হত্যার দায়ে ফাঁসির দণ্ড পাওয়া প্রবাসী দুই যুদ্ধাপরাধী চৌধুরী মঈনুদ্দীন ও আশরাফুজ্জামান খানকে ফিরিয়ে আনতে সরকার সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছে ।

আজ বুধবার সকালে মিরপুর বুদ্ধিজীবী স্মৃতিসৌধেশ্রদ্ধা জানানোর পর তিনি সাংবাদিকদের বলেন, আমরা আশা করি তাদের ফিরিয়ে এনে রায় কার‌্যকর করতে পারব।

বিজয়ের ঊষালগ্নে দেশের মেধাবী সন্তানদের হত্যার দায়ে বদর বাহিনীর সর্বোচ্চ নেতার ফাঁসি কার্যকরের পর এটিই প্রথম বুদ্ধিজীবী দিবস। ওই হত্যাকাণ্ডের নীলনকশা বাস্তবায়নে নেতৃত্ব দেওয়া দুই বদর নেতা আশরাফুজ্জামান খান ও চৌধুরী মুঈনুদ্দীনকে ২০১৩ সালে মৃত্যুদণ্ড দিয়েছিল ট্রাইব‌্যুনাল। আত্মসমর্পণ না করায় পলাতক এই দুই বদর নেতা আপিলের সুযোগ হারিয়েছেন।

জামায়াতে ইসলামীর তখনকার সহযোগী সংগঠন ইসলামী ছাত্রসংঘের এই দুই কেন্দ্রীয় নেতা মুক্তিযুদ্ধের সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের নয়জন শিক্ষক, ছয়জন সাংবাদিক ও তিনজন চিকিৎসকসহ ১৮ বুদ্ধিজীবীকে অপহরণের পর হত্যা করেন বলে রায়ে উঠে আসে।

শহীদ বুদ্ধিজীবীরা এদেশে অসাম্প্রদায়িক ও মুক্তিযুদ্ধের চেতনাভিত্তিক সমাজ গড়তে চেয়েছিলেন মন্তব্য করেন ওবায়দুল কাদের স্বাধীনতাবিরোধীদের ষড়যন্ত্র সম্পর্কে সজাগ হওয়ারআহ্বান জানান।

Comments

comments