Download Free BIGtheme.net
Home / আন্তর্জাতিক / রোহিঙ্গা ইস্যুতে ওআইসি’র জরুরি বৈঠক আহ্বান

রোহিঙ্গা ইস্যুতে ওআইসি’র জরুরি বৈঠক আহ্বান

আন্তর্জাতিক ডেস্কঃ মায়ানমারের রোহিঙ্গা সংকট মোকাবেলায় জরুরি বৈঠক ডেকেছে ইসলামী সহযোগিতা সংস্থা (ওআইসি)।

বিশ্বের মুসলিম দেশগুলোর জোটটির মহাসচিব ড. ইউসুফ এ আল-উসাইমিন ওআইসির নিউইয়র্ক, জেনেভা ও ব্রাসেলসের স্থায়ী মিশনগুলোকে এ জরুরি সভা করার নির্দেশ দিয়েছেন।

রোহিঙ্গা সংকট নিয়ে সদস্য রাষ্ট্রগুলোর প্রতিনিধিদের নিয়ে আলোচনার মধ্য দিয়ে সম্মিলিতভাবে ওই চাপ বাড়াতে চায় ওআইসি। সংস্থাটির নবনিযুক্ত মহাসচিব ড. ইউসুফ এ আল-ওতাইমিন এরই মধ্যে নিউ ইয়র্ক, ব্রাসেলস ও জেনেভাস্থ ওআইসি স্থায়ী মিশনকে এ সংক্রান্ত বিশেষ নির্দেশনা দিয়েছেন বলে সংস্থাটির আনুষ্ঠানিক সংবাদ বিজ্ঞপ্তিতে মঙ্গলবার জানানো হয়েছে।

ওআইসি মহাসচিব বলেছেন, সদস্যরাষ্ট্রগুলোর বাইরে মুসলিম সংখ্যালঘু ও সম্প্রদায়গুলোকে তাদের মর্যাদা, সংস্কৃতি ও ধর্মীয় পরিচয় রক্ষার্থে সহায়তা করার ম্যান্ডেট দেয় ওআইসি সনদ। মিয়ানমারে সম্প্রতি গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার পর ওআইসি আশা করেছিল রোহিঙ্গা মুসলিম নাগরিকদের বিরুদ্ধে নিপীড়ন বন্ধ হবে। তারাও সমঅধিকার ও স্বাধীনতা উপভোগ করতে পারবে। হতাশার বিষয় হলো তেমনটা হয়নি। মিয়ানমার সরকারকে এটা বুঝতে হবে যে আন্তর্জাতিক সম্প্রদায়ে তাদের অবস্থান শুধু সুযোগ নিয়ে আসে না, এর সঙ্গে দায়িত্বও বর্তায়।

শুরু থেকেই ওআইসি মহাসচিব মায়ানমারে রোহিঙ্গাদের উপর নিপীড়ন ও মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে তীব্র নিন্দা জানিয়ে আসছেন।

রোহিঙ্গা ইস্যুতে মায়ানমার সরকারকে তার অবস্থান আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে পরিষ্কার করার আহ্বান জানিয়ে ওআইসি মহাসচিব জোর গলায় বলেন, জাতিসংঘ ও আসিয়ানের সদস্য হিসেবে, আন্তর্জাতিক নীতিমালা ও ঘোষণা অনুযায়ী মানবাধিকার রক্ষায় মায়ানমার প্রতিশ্রুতিবদ্ধ। সে হিসেবে মায়ানমারকে অবশ্যই মানবাধিকার রক্ষার প্রাসঙ্গিক চুক্তি ও ঘোষণাসহ আন্তর্জাতিক মানদণ্ড ও নিয়ম-কানুন মেনে চলতে হবে।

Comments

comments