Download Free BIGtheme.net
Home / জাতীয় / লন্ডনে উন্মোচিত হলো বঙ্গবন্ধুর ভাস্কর্য

লন্ডনে উন্মোচিত হলো বঙ্গবন্ধুর ভাস্কর্য

অনলাইন ডেস্কঃ লন্ডন মহানগর আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক আফসার খান সাদেকের ব্যক্তিগত উদ্যোগে ও নিজস্ব অর্থায়নে লন্ডনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য উন্মুক্ত করা হয়েছে।

শনিবার (১৭ ডিসেম্বর) পূর্ব লন্ডনের বাঙালি অধ্যুষিত এলাকা টাওয়ার হ্যামলেটসের সিডনি স্ট্রিটে আফসার খান সাদেকের বাড়ির সামনে নির্মিত বঙ্গবন্ধুর এই ভাস্কর্যটি উন্মোচন করেন আইন, বিচার ও সংসদ বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সুরঞ্জিত সেনগুপ্ত।

এ সময় উপস্থিত ছিলেন ব্রিটেনে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার নাজমুল কাওনাইন, যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান মাহমুদ শরীফ, সাধারণ সম্পাদক সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুক, যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ারুজ্জামান চৌধুরীসহ আওয়ামী লীগের সিনিয়র নেতৃবৃন্দ।

ভাস্কর্যের প্রতিষ্ঠাতা আফসার খান সাদেকের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে সুরঞ্জিত বলেন, সাদেক তার মন, মনন ও হৃদয়ে বঙ্গবন্ধুকে যেভাবে ধারণ করেছে, প্রবাসে বেড়ে ওঠা আমাদের নতুন প্রজন্মের হৃদয়েও বঙ্গবন্ধুকে সেভাবে ঢুকাতে হবে। লন্ডনে বঙ্গবন্ধুর এই ভাস্কর্য সেই কাজটিই সহজ করবে বলে আমার বিশ্বাস।

ভাস্কর্য প্রতিষ্ঠাতা আফসার খান সাদেক জানান, অনুষ্ঠানে উপস্থিত হতে না পেরে লিখিত বার্তা পাঠিয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ এমপি রোশনারা আলী। বার্তায় তিনি বলেছেন, আফসার খান সাদেকের এমন একটি যুগান্তকারী উদ্যোগ বাংলাদেশের প্রতিষ্ঠাতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংগ্রামী জীবন ও কর্ম ব্রিটিশ সমাজের বর্তমান প্রজন্মের কাছে পৌছে দিতে সহায়ক হবে।

জাতির জনকের ভাস্কর্য স্থাপন করতে পেরে তিনি নিজেও খুব সন্তুষ্ট এমন মন্তব্য করে সাদেক বলেন, এই ভাস্কর্য যেহেতু আমার বাড়ির সামনে স্থাপন করার সৌভাগ্য হয়েছে, সেহেতু আজ থেকে এই বাড়িও আমি বঙ্গবন্ধু প্রেমিকদের জন্যে উন্মুক্ত করে রাখতে চাই। আমি জীবিত থাকি আর না থাকি বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানাতে এখানে আসার অধিকার সবারই থাকবে।

ভাস্কর্য উন্মোচন শেষে অনুষ্ঠানে উপস্থিত প্রবাসী বাঙালিরা এতে ফুল দিয়ে জাতির জনকের প্রতি শ্রদ্ধা জানান।

লন্ডন মহানগর আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক আফসার খান সাদেক ২০০৯ সালে বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপনের জন্যে টাওয়ার হ্যামলেটস কাউন্সিলে প্লানিং পারমিশনের আবেদন করলেও অনুমতি পান ২০১৪ সালের জুলাই মাসে। ৮০ সে. মি. দীর্ঘ ভাস্কর্যটি তৈরি করেছেন ভারতীয় ভাস্কর শ্যামল ধর।

Comments

comments