Download Free BIGtheme.net
Home / জাতীয় / পৃথিবীর শ্রেষ্ঠ সীমান্তরক্ষী বাহিনী হবে বিজিবি: প্রধানমন্ত্রী

পৃথিবীর শ্রেষ্ঠ সীমান্তরক্ষী বাহিনী হবে বিজিবি: প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্কঃ বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) একদিন ‍পৃথিবীর শ্রেষ্ঠ সীমান্তরক্ষী বাহিনী হবে বলে আশা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার রাজধানীর পিলখানায় বিজিবি দিবস উপলক্ষে এক অনুষ্ঠানে এ আশাবাদ ব্যক্ত করেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, দেশের সীমান্ত রক্ষার পাশাপাশি অভ্যন্তরীণ আইনশৃংখলা রক্ষায় বিজিবির ভূমিকা প্রশংসনীয়। এ বাহিনী একদিন পৃথিবীর শ্রেষ্ঠ সীমান্তরক্ষী বাহিনী হিসেবে প্রতিষ্ঠিত হবে।

প্রধানমন্ত্রী আরো বলেন, একদিন বিজিবি হবে বিশ্বের সর্বশ্রেষ্ঠ সীমান্তরক্ষী বাহিনী। বিজিবির ভূমিকায় সীমান্তে নিহতের সংখ্যা কমেছে। সীমান্ত ও জানমাল রক্ষায় বিজিবির ভূমিকার প্রশংসাও করেন প্রধানমন্ত্রী। এ সময় প্রধানমন্ত্রী বিজিবির উন্নয়নের সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন।

বিজিবির সদস্যদের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, আপনাদের বিশ্বস্ততা পরীক্ষিত। আপনাদের প্রচেষ্টায় বিজিবি আধুনিক বাহিনীতে পরিণত হয়েছে, ‘বিজিবির মর্যাদা প্রতিষ্ঠিত হয়েছে। তাই আপনাদের প্রতি কৃতজ্ঞতা ও সম্মান প্রদর্শন করছি। দেশ রক্ষার মহান দায়িত্ব আপনাদের ওপর অর্পিত। আশা করছি, সেই দায়িত্ব বর্তমানের মতোই সুষ্ঠু-সুন্দরভাবে পালন করে যাবেন।’

তিনি বলেন, ‘সীমান্তে চোরাচালান, মাদকদ্রব্য, নারী পাচার রক্ষায় আপনার ভূমিকা অনন্য। সীমান্তে হত্যা দুঃখজনক। তবে আপনারদের প্রচেষ্টায় সীমান্তে হত্যা অনেক কমে গেছে।’

বিজিবির আধুনিকায়নের কথা বলতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, বিজিবির জন্য আধুনিক বাইনোকুলারসহ আধুনিক সরঞ্জামাদি কেনা হচ্ছে। বিজিবির চারটি রিজিয়নাল ডিভিশন স্থাপন করা হয়েছে। বর্ডার সিকিউরিটি ব্যুরো স্থাপন করা হয়েছে। ৮৮তম ব্যাচে প্রথমবারের মতো ৮৭ জন নারী বিজিবি সদস্য নিয়োগ দেওয়া হয়েছে। এ ছাড়া, ৮৯তম ব্যাচে ৯২ জন, ৯০তম ব্যাচে ১০০ জন নারী সদস্য বিজিবিতে নিয়োগের প্রক্রিয়া চলমান।

পিলখানায় সংঘটিত বিডিআর বিদ্রোহের ঘটনায় দুঃখ প্রকাশ করে এবং হতাহতদের স্বজনদের প্রতি সহমর্মিতা জানিয়ে শেখ হাসিনা বলেন, সেই ঘটনায় স্বজন হারানোর বেদনা নিয়ে অনেকেই আজ বেঁচে আছেন। আমি তাদের সঙ্গে সহমর্মিতা প্রকাশ করছি।

Comments

comments