Download Free BIGtheme.net
Home / জাতীয় / এ মুহূর্তে পোশাক শ্রমিকদের বেতন বাড়ানোর সুযোগ নেই: শ্রমপ্রতিমন্ত্রী

এ মুহূর্তে পোশাক শ্রমিকদের বেতন বাড়ানোর সুযোগ নেই: শ্রমপ্রতিমন্ত্রী

অনলাইন ডেস্কঃ এ মুহূর্তে পোশাক শ্রমিকদের নতুন করে বেতন বাড়ানোর কোন সুযোগ নেই বলে মন্তব্য করেছেন শ্রমপ্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু। তিনি বলেছেন, তিন বছর আগে তাদের জন্য নূন্যতম মজুরি পাঁচ হাজার তিনশ টাকা করা হয়।

এছাড়া ওয়েজবোর্ড ঘোষণা করার পর তার শতভাগ কার্যকর করা হয়েছে। ওই ঘোষণার পাঁচবছর পূর্ণ হলে শ্রমিকদের বেতন বাড়ানোর প্রস্তাব বিবেচনা করা হবে।

মঙ্গলবার সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত গার্মেন্টস বিষয়ক ক্রাইসিস কোর কমিটির বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এ তথ্য জানান। এ সময় শ্রম সচিব মিখাইল শিপারসহ শ্রমিক নেতারা উপস্থিত ছিলেন।

সভা শেষে মুজিবুল হক চুন্নু বলেন, আশুলিয়ার স্থানীয় সংসদ সদস্যের নেতৃত্বে ওই এলাকায় বাড়ি ভাড়া না বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এটি অঞ্চল ভিত্তিক সিদ্ধান্ত, এটা সারা দেশের সিদ্ধান্ত নয়। সরকার সিদ্ধান্ত নিলে সারা দেশের জন্যই নেবে।

তিনি আরও বলেন, কারা শ্রমিকদের আন্দোলনে উস্কানি দিচ্ছে তার রহস্য উদঘাটনে বিভিন্ন গোয়েন্দা সংস্থা কাজ করছে। যারা সরকারের ভালো চাই না তাদের ইন্ধন থাকতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

শ্রমপ্রতিমন্ত্রী বলেন, বেতন বাড়ানোর জন্য আনুষ্ঠানিক কোনও প্রস্তাব পাইনি। ৫৩০টি ট্রেড ইউনিয়ন, ৪৩ টি ট্রেড ফেডারেশন দেশে চালু আছে। তাদের কারও কাছ থেকে কোনও আবেদন জানানো হয়নি। তবে কেউ ব্যক্তিগতভাবে আবেদন করলে তার দায় আমাদের না। তিনি বলেন, শ্রমিকদের যারা ভুল বুঝিয়ে রাস্তায় নামিয়েছে তাদের খোঁজা হচ্ছে।

শ্রম আইন অনুযায়ী কারখানার মালিক যেকোনও সিদ্ধান্ত নিতে পারেন। এর বাইরে মালিকরা শ্রমিকদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নিয়েছে কিনা তা আমার জানা নেই। আমি এ বিষয়ে কোনও অভিযোগ পাইনি। অভিযোগ পেলে বিষয়টি খতিয়ে দেখবো। তিনি আরও বলেন, তিন বছর আগে ও ওয়েজবোর্ড ঘোষণা করা হয়েছে তার শতভাগ কার্যকর করা হয়েছে।

Comments

comments