Download Free BIGtheme.net
Home / জাতীয় / এবার বিনামূল্যে ৩৬ কোটি ২২ লাখ বই বিতরণ : শিক্ষামন্ত্রী

এবার বিনামূল্যে ৩৬ কোটি ২২ লাখ বই বিতরণ : শিক্ষামন্ত্রী

অনলাইন ডেস্কঃ আগামী বছরের ১ জানুয়ারি সারা দেশে একযোগে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের বিনামূল্যে ৩৬ কোটি ২১ লাখ ৮২ হাজার ২৪৫টি নতুন বই প্রদান করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। ২০১৬ সালের তুলনায় ২০১৭ সালে ২ কোটি ৮৪ লাখ ১৯ হাজার ৪৮৫টি বই বেশি দেওয়া হবে।

২০১৬ সালের ১ জানুয়ারি ৩৩ কোটি ৩৭ লাখ ৬২ হাজার ৭৬০টি বই শিক্ষার্থীদের বিনামূল্যে দেওয়া হয়েছিল। প্রতিবছরই বই বিতরণের সংখ্যা বাড়ছে। প্রি-প্রাইমারি, প্রাইমারি থেকে মাধ্যমিক পর্যন্ত স্কুল মাদ্রাসার ছাত্রছাত্রীদের এ বই দেওয়া হবে বলে জানান মন্ত্রী।

মঙ্গলবার রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ মিলনায়তনে শিক্ষার উন্নত পরিবেশ, জঙ্গিবাদমুক্ত শিক্ষাঙ্গন শীর্ষক শিক্ষক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব তথ্য জানান। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড ঢাকা এ সমাবেশের আয়োজন করে।

শিক্ষামন্ত্রী বলেন, জঙ্গি তৎপরতায় যুক্ত হয়ে নিজেকে ধ্বংস ও সমাজ সভ্যতার সর্বনাশ ছাড়া কিছু করা যায় না। ইসলাম শান্তির ধর্ম। মানবতার ধর্ম। কল্যাণের ধর্ম। জঙ্গি তৎপরতায় যুক্ত হয়ে শুধু নিজেকে নয় মহান এই ধর্মকেও বিতর্কিত করা হয়েছে। স্নেহ, মমতা ও ভালোবাসা দিয়ে শিক্ষার্থীদের জঙ্গি তৎপরতায় যুক্ত হওয়ার হাতছানি থেকে দূরে রাখতে হবে।

শিক্ষকদের উদ্দেশে তিনি বলেন, আমাদের নতুন প্রজন্ম মেধার দিক থেকে দরিদ্র নয়। তারা একদিন বিশ্ব জয় করবে। শুধু মানসম্মত শিক্ষা দিলেই হবে না। আমরা সততা, ন্যায়নিষ্ঠ, শ্রদ্ধাশীল ও পরিপূর্ণ ভালো মানুষ চাই। সমাবেশে বিশেষ অতিথির বক্তব্য দেন শিক্ষাসচিব সোহরাব হোসেন। সভাপতিত্ব করেন মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড ঢাকার চেয়ারম্যান প্রফেসর ড. ওয়াহেদুজ্জামান।

Comments

comments