Download Free BIGtheme.net
Home / জাতীয় / পাঠ্যপুস্তকে ভুল : এনসিটিবির ২ কর্মকর্তা ওএসডি

পাঠ্যপুস্তকে ভুল : এনসিটিবির ২ কর্মকর্তা ওএসডি

অনলাইন ডেস্ক: চলতি শিক্ষাবর্ষের পাঠ্যপুস্তকে ভুলত্রুটির জন্য জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) প্রাথমিক তদন্ত প্রতিবেদন অনুযায়ী এনসিটিবি’র দুই কর্মকর্তাকে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়েছে।

এনসিটিবির যে দুই কর্মকর্তাকে ওএসডি করা হয়েছে তারা হলেন এনসিটিবির প্রধান সম্পাদক প্রীতিশ কুমার সরকার ও ঊর্ধ্বতন বিশেষজ্ঞ লানা হুমায়রা খান।

পাঠ্যপুস্তকে ভুলত্রুটি নিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ মঙ্গলবার বেলা ১১টায় সচিবালয়ে সংবাদ সম্মেলন ডাকার পরই এ সব পদক্ষেপ নেওয়া হল।

এদিকে, দায়ী ব্যক্তিদের চিহ্নিত করতে শিক্ষা মন্ত্রণালয় তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করেছে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব রুহী রহমানকে মন্ত্রণালয়ের তদন্ত কমিটির প্রধান করা হয়েছে। এ কমিটির অপর দুই সদস্য হচ্ছেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের যুগ্মসচিব মাহমুদুল ইসলাম ও মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের পরিচালক (মাধ্যমিক) মো. ইলিয়াস হাসেন।

কমিটিকে আগামী সাত কর্মদিবসের মধ্যে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের অধীনে প্রকাশিত ২০১৭ সালের পাঠ্যপুস্তকে ভুলত্রুটি নির্ণয় ও এসব ভুলত্রুটির জন্য দায়ী ব্যক্তিদের চিহ্নিত করে যথাযথ সুপারিশসহ প্রতিবেদন দিতে বলা হয়েছে।

প্রাথমিক ও মাধ্যমিকদের কয়েকটি বইয়ের ভুলত্রুটি নিয়ে ইতোমধ্যে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমেও এসব নিয়ে সমালোচনার ঝড় বইছে।

Comments

comments