Download Free BIGtheme.net
Home / জাতীয় / পাঠ্যবইয়ে ভুল, দায়ীদের ছাড় দেওয়া হবে না : শিক্ষামন্ত্রী

পাঠ্যবইয়ে ভুল, দায়ীদের ছাড় দেওয়া হবে না : শিক্ষামন্ত্রী

অনলাইন ডেস্কঃ নতুন পাঠ্যবইয়ে ভুলের জন্য দায়ীদের কাওকে ছাড় দেওয়া হবে না বলে হুঁশিয়ার করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। প্রাথমিক ও মাধ্যমিকের বিভিন্ন বইয়ে ভুলের কারণে সমালোচনার মধ্যে মঙ্গলবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এই হুঁশিয়ারি দেন।

নাহিদ বলেন, ভুলত্রুটির বিষয়ে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) একটি কমিটি করেছে। কেন হল, কারা দায়ী- তা বের করা হবে। প্রাথমিকভাবে দুইজনকে চিহ্নিত করে ওএসডি করা হয়েছে।

তদন্ত প্রতিবদনের আলোকে দায়ী সবার বিরুদ্ধে পরিপূর্ণ শাস্তির দিকে যাওয়া হবে জানিয়ে তিনি বলেন, যারা ভুল-ত্রুটি করেছেন রেহাই পাওয়ার যোগ্য না। বিশ্ব ব্যাংক ও এশীয় উন্নয়ন ব্যাংকের অর্থায়নের কারণে আন্তর্জাতিক টেন্ডারসহ নানা জটিলতায় প্রাথমিকের বই পরিমার্জন ও ছাপানোর ক্ষেত্রে এনসিটিবির সময় কম পাওয়ার কথা জানান শিক্ষামন্ত্রী। তদন্ত কমিটির প্রতিবেদন পাওয়ার পর ভুল-ত্রুটির সংশোধনী দেওয়া হবে বলে জানান তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, ভুল ত্রুটি হতেই পারে। তারপরও বই পাচ্ছে আনন্দ করছে, উৎসব করছে। কেবল ভুল তুলে ধরে এগুলোকে নিরুৎসাহিত করে ছাত্রছাত্রীদের হতাশ করে দেওয়া ঠিক না।

বছরের প্রথম দিন ৪ কোটি ৩৩ লাখ ৫৩ হাজার ২০১ জন শিক্ষার্থীর হাতে এবার ৩৬ কোটি ২১ লাখ ৮২ হাজার বই ও শিক্ষা উপকরণ বিতরণ করে সরকার। সেসব বইয়ে এবার ভুলের ছড়াছড়ির কারণে সামাজিক যোগাযোগের মাধ্যমে ব‌্যাপক সমালোচনা হচ্ছে।

Comments

comments