Download Free BIGtheme.net
Home / অন্যান্য / পাঠ্যবইয়ে ভুল : আজ সংবাদ সম্মেলনে আসছেন শিক্ষামন্ত্রী

পাঠ্যবইয়ে ভুল : আজ সংবাদ সম্মেলনে আসছেন শিক্ষামন্ত্রী

অনলাইন ডেস্কঃ পাঠ্যবইয়ে ভুল নিয়ে তীব্র সমালোচনার মুখে সংবাদ সম্মেলন ডেকেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। মঙ্গলবার সকাল ১১টায় সচিবালয়ে এ সংবাদ সম্মেলন হবে বলে মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে গণমাধ্যমকে এ তথ্যা জানানো হয়েছে।

গত ১ জানুয়ারি প্রথম থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের হাতে যে বই তুলে দেয়া হয়েছে তাতে বেশ কিছু ভুল ধরা পড়েছে। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন গণমাধ্যমে তীব্র সমালোচনা চলছে।

এর আগে শিক্ষাবোর্ডের বই বাঁধাই চলার সময় শিক্ষামন্ত্রী বলেছিলেন, এবার তারা যথেষ্ট সতর্কতার সঙ্গে কাজ করেছেন। গতবারের মতো এবার পাঠ্যবইয়ে ভুল-ত্রুটি বেশি থাকবে না। কিন্তু কার্যত দেখা যাচ্ছে, এবার যেসব ভুল করা হয়েছে, সেগুলো এর আগে হয়নি।

একটি পাঠ্যবইয়ের প্রচ্ছদে Don’t Hurt Anybody, এমন বাক্যকে লেখা হয়েছে Don’t Heart Anybody। বহুল পঠিত কবিতার ভেতরে বানান ভুল করার পাশাপাশি শব্দেও পরিবর্তন আনা হয়েছে। পাঠ্যবইয়ের প্রচ্ছদে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি ব্যবহার নিয়েও কথা উঠেছে।

শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, প্রাথমিক তদন্তের ভিত্তিতে এনসিটিবির প্রধান সম্পাদক প্রীতিশ কুমার সরকার এবং ঊর্ধ্বতন বিশেষজ্ঞ লানা হুমায়রা খানকে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়েছে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব রুহী রহমানকে আহ্বায়ক করে তিন সদস্যবিশিষ্ট একটি উচ্চ ক্ষতাসম্পন্ন তদন্ত কমিটি গঠন করেছে।

এই তদন্ত কমিটি ২০১৭ সালের পাঠ্যপুস্তকে ভুল-ত্রুটি নির্ণয় ও দায়ী ব্যক্তিদের চিহ্নিত করে যথাযথ সুপারিশ প্রদান করবে। কমিটির অন্য সদস্যরা হলেন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের যুগ্মসচিব মাহমুদুল ইসলাম এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের পরিচালক (মাধ্যমিক)।

Comments

comments