Download Free BIGtheme.net
Home / আন্তর্জাতিক / খোদ মার্কিন দপ্তরে ট্রাম্পের ব্যবসার সমালোচনা

খোদ মার্কিন দপ্তরে ট্রাম্পের ব্যবসার সমালোচনা

আন্তর্জাতিক ডেস্ক: ২০ জানুয়ারি প্রেসিডেন্ট হিসেবে শপথ নেয়ার আগেই নিজের ব্যবসা সাম্রাজ্যের দায়িত্ব ছেলের হাতে তুলে দেয়ার বিষয়ে ট্রাম্পের ঘোষণার সমালোচনা করেছে যুক্তরাষ্ট্রের সরকারি নৈতিকতা বিষয়ক দপ্তর। সংস্থাটির পরিচালক ওয়াল্টার শাউব জানিয়েছেন, এর মাধ্যমে প্রেসিডেন্টর স্বার্থগত দ্বন্দ্বের অবসান হবে না এবং এটি যুক্তরাষ্ট্রের ইতিহাসে গত ৪০ বছরের কোনো প্রেসিডেন্টের মর্যাদার সঙ্গে সামঞ্জশ্যপূর্ণ নয়।

গত ডিসেম্বরে ট্রাম্প জানিয়েছিলেন, প্রেসিডেন্ট হিসেব দায়িত্ব পালনকালে তার ব্যবসা দেখভাল করবে দুই ছেলে ডন জুনিয়র ও এরিক। বুধবার এক সংবাদ সম্মেলনে ট্রাম্পের আইনজীবী সেরি ডিলন জানিয়েছেন ট্রাম্পের ব্যবসা তার ছেলে ডন ও এরিক এবং তার প্রধান অর্থ উপদেষ্টা অ্যালেন উইসেলবার্গ পরিচালিত একটি ব্লাইন্ড ট্রাষ্টে চলে যাবে।

ওয়াল্টার শাউব অবশ্য ট্রাম্পের এ উদ্যোগের সমালোচনা করেছেন। তার ভাষ্য, ট্রাম্পের উচিৎ, শপথ নেয়ার আগেই তার করপোরেট সম্পত্তিগুলো বিক্রি করে দেয়া। তা নাহলে এটি স্বার্থগত দ্বন্দ্ব সৃষ্টি করবে।

তিনি বলেন, ‘আধুনিক যুগের প্রত্যেক প্রেসিডেন্টই তার ব্যবসায়ীক অঙ্গ প্রতিষ্ঠান বিক্রি করে দেয়ার পরামর্শ গ্রহণ করে থাকেন।’শাউব জানিয়েছেন, ব্লাইন্ড ট্রাস্টে চলে গেলেও ট্রাম্প তার ব্যবসা সম্পর্কিত তথ্য পত্রিকা ও টেলিভিশনের মারফত জানতে পারবেন।

তিনি বলেন, ‘ তার (ট্রাম্পের) ছেলেরা এখনো ব্যবসা দেখভাল করছে এবং সে (ট্রাম্প) অবশ্যই তার সম্পদের পরিমাণ সম্পর্কে জানে।’ ব্লাইন্ড ট্রাস্টে ট্রাম্পের ব্যবসা হস্তান্তরের বিষয়টিকে স্বার্থগত দ্বন্দ্ব দূর করতে তাই ‘পুরোপুরি অপর্যাপ্ত’ পদক্ষেপ বলে মন্তব্য করেন তিনি।

Comments

comments