Download Free BIGtheme.net
Home / লাইফস্টাইল / জর্দা কাশ্মীর তৈরির সহজ রেসিপি

জর্দা কাশ্মীর তৈরির সহজ রেসিপি

লাইফস্টাইল ডেস্ক: জর্দা ভাত মানেই বিয়ে বাড়ি বা ঈদের দিনের অতি পরিচিত সুস্বাদু ডিজার্ড। অনেকেই খাবারটি খেতে খুব পছন্দ করেন, কিন্তু রান্না করতে জানেন না বলে মন চাইলেও খাওয়া হয়ে উঠে না। তাছাড়া সব সময় তো আর বিয়ে বাড়ির দাওয়াত থাকে না। তাই আজ নিয়ে এলাম জর্দা ভাতের একটি দারুণ রেসিপি। চাল, কাজু, কিসমিস দিয়ে তৈরি মিষ্টি পদ জর্দা কাশ্মীর। পাকিস্তানে খুবই জনপ্রিয় এটি। আর দেরি না করে ঝটপট দেখে নিন কীভাবে রান্না করবেন।

যা যা লাগবে
বাসমতী চাল- দেড় কাপ
ঘি- ১/৪ কাপ
ছোট এলাচ- ৩টা
লবঙ্গ- ৩টা
আমন্ড- ১৫টা
কাজু- ১৫টা
কিসমিস- ১৩টা
নারকেল কোরা- ২ টেবিল চামচ
খোয়া ক্ষীর- আধা কাপ
চিনি- ১ কাপ
এডিবল ফুড কালার- ১ চিমটি কমলা ও ১ চিমটি সবুজ
গোলাপ জল- ২ টেবল চামচ
দুধ- দেড় কাপ

যেভাবে বানাবেন
প্রথমে চাল ধুয়ে পরিষ্কার করে আো ঘণ্টা ভিজিয়ে রাখুন। ডেকচিতে ভেজানো চাল ও ৬ গ্লাস পানি দিয়ে চাল ঝুরঝুরে করে ফুটিয়ে নিন। পানি ঝরিয়ে নিয়ে চাল সরিয়ে রাখুন।

এবার নন স্টিক প্যানে ঘি গরম করে লবঙ্গ ও ছোট এলাচ ফোড়ন দিন। এর মধ্যে আমন্ড, কাজু ও কিসমিস দিয়ে মাঝারি আঁচে ৩০ সেকেন্ড নাড়ুন। এর মধ্যে খোয়া ক্ষীর দিয়ে ১ মিনিট মাঝারি আঁচে নাড়ুন।

এরপর নারকেল কোরা ও চাল দিয়ে দিন। ড্রাই ফ্রুটসের সাথে ভাল করে মিশিয়ে চিনি দিয়ে ১ মিনিট নাড়ুন। চিনি গলতে থাকলে চাল একটু চটচটে হতে থাকবে।

দুটো আলাদা রং ১ টেবল চামচ করে গোলাপ জল দিয়ে আলাদা আলাদা বাটিতে গুলে নিন। দুটো রং পর পর ঢেলে দিয়ে দুধ দিন। চাপা দিয়ে আঁচ একদম কমিয়ে ২০-২৫ মিনিট রান্না করুন।

দুধ পুরোপুরি টেনে গিয়ে চাল ভাল মতো রান্না হয়ে গেলে নামিয়ে ফেলুন। ব্যস, তৈরি হয়ে গেলো মিষ্টি পদের জর্দা কাশ্মীর। এবার গরম গরম পডরবেশন করুন।

Comments

comments