Download Free BIGtheme.net
Home / খেলা / মাঠে বাধ্যতামূলক হলো ব্রিটিশ স্ট্যান্ডার্ড হেলমেট

মাঠে বাধ্যতামূলক হলো ব্রিটিশ স্ট্যান্ডার্ড হেলমেট

স্পোর্টস ডেস্ক: বাংলাদেশ-নিউজিল্যান্ডের মধ্যকার প্রথম টেস্টের শেষ দিনে টিম সাউদির এক বাউন্সার বাংলাদেশ অধিনায়ক মুশফিকুর রহিমের মাথার পেছন দিকে আঘাত করলে হাসপাতালে নিয়ে যেতে হয় তাকে। এ ঘটনায় একটা ব্যাপার আবারো স্পষ্ট, ব্যাটসম্যানদের নিরাপত্তায় খুব একটা উপযোগী নয় ক্রিকেটে ব্যবহৃত হেলমেটগুলো। এবার বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসিও ব্যাপারটিকে বেশ গুরুত্বের সঙ্গে নিয়েছে।

২০১৪ সালে শেফিল্ড শিল্ডের এক ম্যাচে মাথার একপাশে বলের আঘাতে মৃত্যু হয় অস্ট্রেলিয়ার ক্রিকেটার ফিলিপ হিউজের। মর্মান্তিক সেই ঘটনার পরপরই নড়েচড়ে বসে আইসিসি। গত বছরের জুনে আইসিসির ক্রিকেট কমিটি ব্রিটিশ স্ট্যান্ডার্ড হেলমেট ব্যবহারের সুপারিশ করেছিল সংস্থাটির কাছে। আর এই সুপারিশের ভিত্তিতেই অবশেষে আন্তর্জাতিক ক্রিকেটে বাধ্যতামূলক হচ্ছে ব্রিটিশ স্ট্যান্ডার্ড হেলমেট।

এই হেলমেটের বিশেষত্ব হচ্ছে, হেলমেটের গ্রিল এবং উপরের অংশের মাঝখানে ফাঁকা জায়গা সনাতন হেলমেটের চেয়ে অপেক্ষাকৃত কম। তাই গ্রিলের ফাঁক দিয়ে বল ঢুকে ব্যাটসম্যানের আঘাত পাওয়ার কোনো ঝুঁকি নেই।

আগামী ১ ফেব্রুয়ারি থেকে আন্তর্জাতিক ক্রিকেটে এই হেলমেটের ব্যবহার বাধ্যতামূলক করা হবে। তবে এই হেলমেট বাধ্যতামূলক তাদের জন্যই, যারা ব্যাটিংয়ের সময় হেলমেট পরতে চাইবেন। কেউ হেলমেট ছাড়া ব্যাট করতে চাইলে সেটারও সুযোগ থাকবে।

যদি কোনো ব্যাটসম্যান ব্রিটিশ স্ট্যান্ডার্ড হেলমেট ছাড়া সনাতন হেলমেট পরেন, সেক্ষেত্রে শাস্তির বিধানও রেখেছে আইসিসি। কোনো ব্যাটসম্যান সনাতন হেলমেট ব্যবহার করলে তাকে টানা দুই ম্যাচে সতর্ক করা হবে। যদি তৃতীয় ম্যাচেও তিনি একই কাজ করেন, তাহলে তাকে এক ম্যাচের জন্য নিষিদ্ধ করা হবে।

Comments

comments