Download Free BIGtheme.net
Home / জাতীয় / শুক্রবার বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু

শুক্রবার বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু

অনলাইন ডেস্কঃ বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব আগামীকাল শুক্রবার টঙ্গীর তুরাগ নদের পূর্বতীরে শুরু হচ্ছে। দ্বিতীয় পর্বের ইজতেমায় যোগ দিতে গতকাল বুধবার রাজধানী ঢাকাসহ ১৬টি জেলার মুসল্লিরা ইজতেমাস্থলে আসা শুরু করেছেন।

দ্বিতীয় পর্বে ইজতেমা পুরো ময়দানকে ২৬টি খিত্তায় ভাগ করা হয়েছে। আগামী ২২ জানুয়ারি দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে ৫২তম বিশ্ব ইজতেমা।

ইতোমধ্যে ইজতেমার সার্বিক প্রস্তুতির কাজ সম্পন্ন হয়েছে। মুসল্লিদের অবাধ প্রবেশ নিশ্চিত করতে তুরাগ নদীতে ৭টি ভাসমান পল্টুন সেতু নির্মাণ করা হয়েছে। ১৬০ একর জমির ওপর নির্মিত সুবিশাল প্যান্ডেলের কাজ, খুঁটিতে নম্বর প্লেট, খিত্তা নম্বর, মাস্তুরাত কামরা, জুড়নেওয়ালি জামাতের কামরা, তাশকিল কামরা, হালকা নম্বর ও খুটি নম্বর বসানোর কাজ আগেই শেষ করা হয়েছে। আগত মুসলি¬দের সুষ্ঠুভাবে বয়ান শোনার জন্য পুরো মাঠে শব্দ প্রতিধ্বনিরোধক ১৮০টি বিশেষ ছাতা মাইক স্থাপন করা হয়েছে। এছাড়াও প্রথম পর্বের ইজতেমায় অংশগ্রহণকারী মুসল্লিদের ফেলে যাওয়া ময়লা আবর্জনা পরিষ্কার পরিচ্ছন্ন করা হয়েছে।

ইজতেমায় দ্বিতীয়পর্বে খিত্তাওয়ারি যেসব জেলার মুসল্লিদের অবস্থান : ইজতেমার দ্বিতীয় পর্বে ঢাকা জেলার (খিত্তা নং-১-৫ ও ৭), মেহেরপুর (খিত্তা নং-৬), লালমনিরহাট (খিত্তা নং-৮), রাজবাড়ি (খিত্তা নং-৯), দিনাজপুর (খিত্তা নং-১০), হবিগঞ্জ (খিত্তা নং-১১), মুন্সিগঞ্জ (খিত্তা নং-১২, ১৩), কিশোরগঞ্জ (খিত্তা নং-১৪, ১৫), কক্সবাজার (খিত্তা নং-১৬), নোয়াখালী (খিত্তা নং-১৭, ১৮), বাগেরহাট (খিত্তা নং-১৯), চাঁদপুর (খিত্তা নং-২০), পাবনা (খিত্তা নং-২১, ২২), নওগাঁ (খিত্তা নং-২৩), কুষ্টিয়া (খিত্তা নং-২৪), বরগুনা (খিত্তা নং-২৫) ও বরিশাল (খিত্তা নং-২৬) মুসল্লিরা অংশ নিবেন।

দুই পর্বের বিশ্ব ইজতেমায় রাজধানী ঢাকাসহ মোট ৩২টি জেলার মুসল্লির অংশগ্রহণের সুযোগ থাকলেও বাকি ৩২টি জেলার মুসল্লিগণ এবারের বিশ্ব ইজতেমায় শামিল হতে পারছেন না। তারা আগামী বছর ইজতেমায় যোগ দেবেন।

ইজতেমায় আগত মুসল্লিদের বিনামূল্যে স্বাস্থ্যসেবা প্রদানের লক্ষ্যে প্রথম পর্বের ন্যায় দ্বিতীয় পর্বেও জেলা স্বাস্থ্য বিভাগ, টঙ্গী সরকারি হাসপাতালসহ বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থা ও প্রতিষ্ঠান ইজতেমা ময়দানের উত্তর পাশে নিউ মন্নু কটন মিলের অভ্যন্তরে ফ্রি মেডিক্যাল ক্যাম্পে চিকিত্সা কার্যক্রম পরিচালনা করবে।

গাজীপুরের পুলিশ সুপার মোহাম্মদ হারুন অর রশীদ জানান, দ্বিতীয় পর্বেও মুসল্লিদের নিরাপত্তার জন্য পর্যাপ্ত ব্যবস্থা থাকবে। প্রথম পর্বের মতো দ্বিতীয় পর্বের জন্য আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা প্রস্তুত রয়েছেন। পাঁচ স্তরের নিরাপত্তায় ইজতেমা ময়দানকে ঢেকে রাখা হবে। কোনো ধরনের বিশৃঙ্খলা ও অনাকাঙ্ক্ষিত ঘটনা যেন ঘটতে না পারে সে বিষয়টিকে গুরুত্ব দিয়ে নিরাপত্তা ব্যবস্থা সাজানো হয়েছে।

আজ বৃহস্পতিবার দুপুরে টঙ্গী শহীদ আহসানউল্লাহ মাস্টার স্টেডিয়ামে স্থাপিত পুলিশের কন্ট্রোল রুমে ব্রিফিং অনুষ্ঠিত হবে।

Comments

comments