Download Free BIGtheme.net
Home / লাইফস্টাইল / স্যুপের গরমে কেটে যাক শীত

স্যুপের গরমে কেটে যাক শীত

লাইফস্টাইল ডেস্ক: শীত শীত এই সময়ে গরম এক বাটি স্যুপ খেতে সব সময়ই ভালো লাগে। স্যুপ স্বাস্থ্যকরও বটে। এই সময়ে খেতে মজাদার এমন কয়েকটি স্যুপের রেসিপি দেয়া হল। চলুন দেখে নেই কিছু শীতকালীন স্যুপের রেসিপি-

বাদামের স্যুপ

আলুকুচি এক কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, কাঠবাদাম কাপের সিকি ভাগ, বাঁধাকপি কুচি কাপের তিন চতুর্থাংশ, মাখন এক টেবিল চামচ, লবণ এবং রান্নার ক্রিম দু’শ মি.লি.।

প্রথমে একটি নন-স্টিক পাত্র নিয়ে নিন। পাত্রটি যাতে গভীর হয়। চুলায় পাত্র বসিয়ে এতে মাখন গলিয়ে পেঁয়াজ দিয়ে দু’মিনিট ভেজে নিন এবং আঁচ মাঝারি রাখুন। এবার আলু-বাদাম দিন। দু’মিনিট ভাজা হলে দেড় কাপ পানি দিয়ে মিনিট বার রান্না করুন। মাঝে মাঝে নেড়ে দিতে হবে। এরপর মিশ্রণটি নামিয়ে ঠান্ডা করে এর সাথে চার ভাগের তিন ভাগ কাপ পানি মিশিয়ে ভালোভাবে ব্লেন্ড করে নিন। সেই পাত্রেই আবার মিশ্রণটি ঢেলে এক কাপ পানি, পেপার এবং লবণ দিয়ে মাঝারি আঁচে মিনিট পাঁচেক রান্না করে এর মধ্যে ক্রিম মিশিয়ে নেড়ে দিন। রান্না হলে নামান।

ফুলকপির স্যুপ

ছোট ছোট টুকরো করা ফুলকপি, চিকেন স্টক এক কাপ করে, পেঁয়াজকুচি ১টি, ছোট ছোট টুকরো করা ব্রকলি-দুধ আধকাপ করে, ময়দা সিকি কাপ, রান্নার ক্রিম একশ মিলি, লবণ ও মরিচ পরিমাণমত।

চুলায় বড় পাত্র বসিয়ে তাতে চিকেন স্টক, পেঁয়াজ, ব্রকলি ও ফুলকপি নিয়ে ফুটিয়ে নিতে হবে। এবার চুলার জ্বাল কমিয়ে সবজি সেদ্ধ না হওয়া পর্যন্ত রান্না করতে হবে। এতে চিকেন স্যুপ, মরিচ ও লবণ যোগ করুন। এখন একটি বাটিতে ময়দা-দুধ ভালোভাবে মিশিয়ে মিশ্রণটি স্যুপের সাথে মিশিয়ে দিয়ে ক্রমাগত নাড়তে হবে। ঘন হয়ে এলে নামিয়ে ঠান্ডা করে ব্লেন্ড করে নিলেই ব্যস্ তৈরি ব্রকলি এন্ড কলিফ্লাওয়ার স্যুপ।

সি ফুড স্যুপ

চিকেন স্টক চার কাপ, পাতলা টুকরো করা গাজর তিনটি, ডাইস করা স্ক্যালোপ এবং খোসা ছাড়ানো বড় চিংড়ি টুকরো করা একশ গ্রাম, কুচি করা কচি পেঁয়াজ চারটি, ধনেপাতা কুচি দুই টেবিল চামচ, সয়াসস-লেবুর রস-আদাকুচি-জলপাই তেল-তিলের তেল এক টেবিল চামচ করে, মিহি কুচি করা লেবুর খোসা এক চা-চামচ, শুকনো মরিচগুঁড়ো সিকি চা-চামচ, এবং রসুনকুচি দুই কোয়া।

বড় একটি সসপ্যানে তেল গরম করে আদা-রসুন-লেবুর খোসা-মরিচগুঁড়ো দিয়ে গন্ধ না বের হওয়া পর্যন্ত ভুনে নিয়ে এরপর চিকেন স্টক-সয়াসস-লেবুর রস দিন। ফুটে না ওঠা পর্যন্ত রান্না করে এতে গাজর দিয়ে দিন। আঁচ কমিয়ে মিনিট পনের পর্যন্ত নাড়ুন। চিংড়ি, স্ক্যালপ, তিলের তেল ও পেঁয়াজ দিয়ে দু’মিনিট রান্না করুন। রান্না হয়ে এলে নামিয়ে ধনেপাতা দিয়ে গরম গরম পরিবেশন করুন।

Comments

comments