Download Free BIGtheme.net
Home / জাতীয় / রাজনৈতিক দলগুলোর কাছে নাম চাইলো সার্চ কমিটি

রাজনৈতিক দলগুলোর কাছে নাম চাইলো সার্চ কমিটি

অনলাইন ডেস্কঃ নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশগ্রহণকারী ৩১ রাজনৈতিক দলগুলোর প্রতিটির কাছে পাঁচজন ব্যক্তির নাম চেয়েছে সার্চ কমিটি।

৩১ জানুয়ারি বেলা ১১টার মধ্যে সার্চ কমিটির কাছে এ নাম জমা দিতে বলা হয়েছে। পরবর্তীতে এই নামগুলো থেকে যাচাই-বাছাই শেষে ১০ জনের নাম পাঠানো হবে রাষ্ট্রপতির কাছে। তাদের মধ্যে থেকে নতুন নির্বাচন কমিশনারদের নিয়োগ দেবেন রাষ্ট্রপ্রধান।

শনিবার (২৮ জানুয়ারী) দুপুরে সার্চ কমিটির প্রথম বৈঠক শেষে এ কথা জানান মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। বেলা ১১টা ৫ মিনিট থেকে দুপুর পৌনে ১টা পর্যন্ত সুপ্রিম কোর্ট ভবনের জাজেস লাউঞ্জে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

মন্ত্রিপরিষদ সচিব আরো জানান, আগামী সোমবার বিকেল ৪টায় ১২ জন বিশিষ্ট ব্যক্তির সঙ্গে সার্চ কমিটি বৈঠকে বসবে।

বিশিষ্ট নাগরিকরা হলেন- বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)’র সাবেক চেয়ারম্যান প্রফেসর ড. এ কে আজাদ চৌধুরী, সাবেক প্রধান নির্বাচন কমিশনার এটিএম শামসুল হুদা, সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেনসহ মোট ১২ জন।

বৈঠকে সার্চ কমিটির সদস্যরা ছাড়াও উপস্থিত ছিলেন মন্ত্রিপরিষদ সচিব।

বৈঠকে সার্চ কমিটির চেয়ারম্যান আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের সভাপতিত্বে কমিটির সদস্য হাইকোর্ট বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, সরকারি কর্মকমিশন চেয়ারম্যান মোহাম্মদ সাদিক, মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক (সিএজি) মাসুদ আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য অধ্যাপক শিরীণ আখতার বৈঠকে উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও নির্বাচন কমিশনার (ইসি) মনোনয়নে ১০ জনের একটি তালিকা রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের হাতে দেবে সার্চ কমিটি। এর মধ্য থেকে সিইসি এবং ইসি নিয়োগ দেবেন রাষ্ট্রপতি। ১০ কার্যদিবসের মধ্যে কমিটিকে নামের তালিকা দিতে হবে।

কাজী রকিবউদ্দীন আহমদের নেতৃত্বাধীন বর্তমান ইসির মেয়াদ ৮ ফেব্রুয়ারি শেষ হচ্ছে। কমিশনার মো. শাহনেওয়াজের মেয়াদ শেষ হবে ১৫ ফেব্রুয়ারি।

Comments

comments