Download Free BIGtheme.net
Home / আন্তর্জাতিক / যুক্তরাষ্টে ৬০ হাজার ভিসা বাতিল : বেশিরভাগই মুসলিম

যুক্তরাষ্টে ৬০ হাজার ভিসা বাতিল : বেশিরভাগই মুসলিম

আন্তর্জাতিক ডেস্কঃ মার্কিন যুক্তরাষ্ট্রে অভিবাসীদের প্রবেশ বন্ধে দেওয়া ট্রাম্পের নির্বাহী আদেশের ফলে কমপক্ষে ৬০ হাজার অভিবাসীর ভিসা বাতিল হয়েছে; যার মধ্যে বেশিরভাইগই হচ্ছে মুসলিম। মার্কিন বিচার বিভাগের এক বিবৃতিতে বাতিল হওয়া ভিসার এই সংখ্যা জানানো হয়।

গত শুক্রবার ডালাস বিমানবন্দরে দুই ইয়েমেনি ভাই অবতারণ করলে তাদের আবার ইথিওপিয়ায় পাঠিয়ে দেওয়া হয়। এই ঘটনায় ওই দুই ভাই ভার্জিনিয়ার আদালতে ট্রাম্পের আদেশের বিরুদ্ধে মামলা দায়ের করেন। তবে মার্কিন বিচার বিভাগের বিবৃতিতে বলা হয়, বাতিল হওয়া ভিসাগুলোর মধ্যে এমন অনেক ভিসা বাতিল করা হয়েছে যাদের মেয়াদ শেষ হয়ে গেছে।

যদিও ওই দুই ভাইয়ের পক্ষের আইনজীবি সিমন স্যান্ডোভাল জানান যে, ভিসায় শুধুমাত্র মুসলিম নাম দেখেই অনেক ভিসা বাতিল করা হয়েছে।

আইনজীবি স্যান্ডোভাল আরও বলেন, আমার মনে হয় ভিসা বাতিলের সংখ্যা প্রতিদিন বাড়তেই থাকবে। আমরা জানি যে, ইরানের এক ব্যক্তির আগামীকাল মার্কিন দূতাবাসে ভিসা সংক্রান্ত একটি সাক্ষাৎ ছিল, কিন্তু তা বাতিল করে দেওয়া হয়েছে। বিচার বিভাগের বিবৃতিতে এটা স্পষ্ট নয় যে, বাতিল করে দেওয়া ভিসার মধ্যে ঠিক কতজন শরণার্থী আর কতজন অভিবাসী।

কারণ ট্রাম্পের নির্দেশের মধ্যে ইরান, সিরিয়া, ইয়েমেন, ইরাক, সোমালিয়া, লিবিয়া এবং সুদান থাকলেও, অভিযোগ উঠেছে যে বেছে বেছে মুসলিমদের ভিসাই বাতিল করছে ইমিগ্রেসন কর্তৃপক্ষ।

Comments

comments