Download Free BIGtheme.net
Home / জাতীয় / লন্ডন পৌঁছেছেন ‘প্রধানমন্ত্রী’, সুইডেন যাচ্ছেন আজ

লন্ডন পৌঁছেছেন ‘প্রধানমন্ত্রী’, সুইডেন যাচ্ছেন আজ

অনলাইন ডেস্ক: রাষ্ট্রীয় সফরে সুইডেন যাওয়ার আগে গতকাল শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে মন্ত্রী, সচিব, তিন বাহিনীর প্রধান ও কূটনীতিকদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিন দিনের সরকারি সফরে সুইডেনের উদ্দেশে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (১৩ জুন) দুপুর ১২টা ১০ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ভিভিআইপি ফ্লাইট প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীদের নিয়ে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যায়। লন্ডন হয়ে সুইডেন যাবেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রীকে বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ফ্লাইটটি গতকাল স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৬টায় লন্ডনের হিথ্রো বিমানবন্দরে অবতরণ করে। বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার নাজমুল কাওনাইন।

জানা গেছে, লন্ডনে পরিবারের সদস্যদের সঙ্গে প্রায় ২৪ ঘণ্টা কাটিয়ে আজ (বাংলাদেশ সময় রাত সোয়া ১১টায়) সুইডেনের রাজধানী স্টকহোমে যাবেন প্রধানমন্ত্রী। স্থানীয় সময় রাত ৯টা ৪০ মিনিটে স্টকহোমের আরলান্দা বিমানবন্দরে অবতরণের কথা রয়েছে তাঁর। সেখানে প্রধানমন্ত্রীকে স্বাগত জানাবেন সুইডেনে বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম সারওয়ার।

বাংলাদেশের কোনো সরকারপ্রধানের স্ক্যান্ডিনেভিয়ান দেশ সুইডেনে এটিই প্রথম দ্বিপক্ষীয় সফর। দেশটির প্রধানমন্ত্রী স্টিফেন লোফভেনের আমন্ত্রণে শেখ হাসিনার এই সফর।

গতকাল শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানাতে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের, প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচ টি ইমাম, তিন বাহিনীর প্রধানরা, ঢাকায় যুক্তরাজ্যের হাইকমিশনার প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রীর প্রেসসচিব ইহসানুল করিম বলেন, প্রধানমন্ত্রী ৪৭ সদস্যের ব্যবসায়ী প্রতিনিধিসহ একটি উচ্চপর্যায়ের প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন। তিনি ১৫ জুন সেখানে সুইডিশ প্রধানমন্ত্রীর সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক করবেন। প্রধানমন্ত্রী সুইডিশ পার্লামেন্ট পরিদর্শন করবেন এবং ভারপ্রাপ্ত স্পিকার তোবিয়াস বিলসট্রোমের সঙ্গেও বৈঠক করবেন। আনুষ্ঠানিক বৈঠকের প্রাক্কালে শেখ হাসিনা রয়্যাল ক্যাসলে সুইডিশ রাজা ষোড়শ কার্লের সঙ্গে সাক্ষাৎ করবেন।

এ সফরে দ্বিপক্ষীয় সম্পর্কের ভবিষ্যৎ কর্মপরিকল্পনা নির্ধারণ করে একটি যৌথ ইশতেহার বা ঘোষণাপত্র সই হতে পারে। এ ছাড়া স্টকহোমের সুইডেন-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের সঙ্গে ঢাকার নরডিক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সমঝোতা স্মারক সই হওয়ার কথা রয়েছে।

প্রধানমন্ত্রী বৃহস্পতিবার সন্ধ্যায় প্রবাসী বাংলাদেশিদের সংবর্ধনায় এবং শুক্রবার বাংলাদেশ-সুইডেন বিজনেস অ্যান্ড ইনভেস্টমেন্ট ফোরামের বৈঠকে যোগ দেবেন। শনিবার লন্ডন হয়ে দেশে ফেরার কথা রয়েছে প্রধানমন্ত্রীর। সূত্র : বাসস।

Comments

comments