Download Free BIGtheme.net
Home / জাতীয় / বিশ্ব এইডস দিবস আজ

বিশ্ব এইডস দিবস আজ

অনলাইন ডেস্কঃ আজ ১ ডিসেম্বর বিশ্ব এইডস দিবস। প্রতিবারের মতো এবারও বাংলাদেশে দিবসটি পালন করার উদ্যোগ নেওয়া হয়েছে। প্রতিবছর বিশ্ববাসীর সাথে বাংলাদেশেও বিশ্ব এইডস দিবস পালিত হয়। এ বছর বিশ্ব এইডস দিবসের প্রতিপাদ্য হল, ‘আসুন, ঐক্যের হাত তুলি: এইচআইভি প্রতিরোধ করি’।

এইডস-এর বিরুদ্ধে প্রতিরোধ ও জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে বিশ্ব সম্প্রদায় ১৯৮৮ সাল থেকে বিশ্ব এইডস দিবস পালন করে আসছে। ইউএন-এইডস এর তথ্যমতে বর্তমানে বিশ্বে প্রায় ৩৪ মিলিয়ন মানুষ এইডস-এ আক্রান্ত। এ পর্যন্ত প্রায় ৩৫ মিলিয়ন মানুষ এ মরণঘাতী রোগে মৃত্যুবরণ করেছেন।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী পৃথক বাণী দিয়েছেন।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তার বাণীতে এইচআইভি নির্মূলে সরকারি কার্যক্রমের পাশাপাশি দেশের তরুণ সমাজসহ অন্য সংস্থাগুলোর কার্যকরী ভূমিকা রাখার আহ্বান জানিয়েছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এইচআইভি আক্রান্তদের চিকিৎসায় সামাজিক বৈষম্যহীনতা সুনিশ্চিত করতে সরকারের পাশাপাশি অন্য সংস্থাগুলো এবং প্রত্যেক ব্যক্তিকে নিজস্ব প্রেক্ষাপট থেকে একযোগে কাজ করার আহ্বান জানিয়েছেন।

বিশ্ব এইডস দিবস উপলক্ষে বিশ্ব স্বাস্থ্য সংস্থা কর্তৃক প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে এইডস রোগে আক্রান্ত মানুষের সংখ্যা প্রায় পাঁচশ। আর বিশ্বে এইচআইভি এইডসে আক্রান্ত ৪০ শতাংশ লোক এখনো এ রোগ সম্পর্কে অজ্ঞাত। বিশ্বে এই রোগীর সংখ্যা ১৪ মিলিয়নের বেশি।

এর মধ্যে কমপক্ষে এক মিলিয়ন বা ১০ লাখ এইডস আক্রান্ত মানুষ এ রোগের চিকিৎসার বাইরে রয়েছেন। যারা উচ্চমাত্রার এইচআইভি সংক্রমণের ঝুঁকিতে রয়েছেন।

দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার বেলা ১২ টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করেছে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়। অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

Comments

comments