Download Free BIGtheme.net
Home / জাতীয় / বেগম রোকেয়া দিবস আজ

বেগম রোকেয়া দিবস আজ

অনলাইন ডেস্ক: বেগম রোকেয়া দিবস আজ। দিবসটি উপলক্ষে রাজধানীতে বিভিন্ন সংগঠন নানা অনুষ্ঠানের আয়োজন করেছে। প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিনটি উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন।

নারী সংহতিসহ বিভিন্ন নারী সংগঠন দিবসটি উপলক্ষে দিনব্যাপী কর্মসূচির আয়োজন করেছে। এর মধ্যে বিপ্লবী নারী সংহতি সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোকেয়া বেদিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করে। পরে রোকেয়া হলের গেটে একটি সমাবেশেরও আয়োজন করা হয়।

বাণীতে প্রেসিডেন্ট আবদুল হামিদ বলেন, ক্ষণজন্মা মহীয়সী নারী বেগম রোকেয়া ছিলেন নারী জাগরণের অগ্রদূত। নারীমুক্তি, সমাজ সংস্কার ও প্রগতি আন্দোলনের পথিকৃৎ। রোকেয়া শৃঙ্খলিত নারীর স্বাধীনতা, নিপীড়িত নারীর অধিকার প্রতিষ্ঠার সাধনায় নিজ জীবন উৎসর্গ করেন।

তিনি বলেন, কুসংস্কার ও ধর্মীয় গোড়ামির বিধিনিষেধের অন্ধকার যুগে বেগম রোকেয়া পর্দার অন্তরালে থেকেই নারী শিক্ষা বিস্তারে প্রয়াসী হন এবং মুসলমান মেয়েদের অবরুদ্ধ অবস্থা থেকে মুক্তিলাভের পথ সুগম করেন। বর্তমান সরকার নারী সমাজকে দেশের সার্বিক উন্নয়নে সম্পৃক্তকরণের মাধ্যমে নারীর ক্ষমতায়নে নিরবচ্ছিন্নভাবে কাজ করে যাচ্ছে উল্লেখ করে প্রেসিডেন্ট বলেন, শিক্ষা, স্বাস্থ্য, বিচার বিভাগ, পুলিশ, প্রশাসন, সশস্ত্রবাহিনীসহ সকল পেশাতেই আজ নারীর অবাধ পদচারণা।

অপর বাণীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বেগম রোকেয়া নারীশিক্ষা ও নারী জাগরণের অগ্রদূত। তিনি ঊনবিংশ শতাব্দীর কুসংস্কারাচ্ছন্ন রক্ষণশীল সমাজের শৃঙ্খল ভেঙে বেগম রোকেয়া নারী জাতির মধ্যে শিক্ষার আলো ছড়িয়ে দিতে কাণ্ডারির ভূমিকা পালন করেছেন।

শেখ হাসিনা বলেন, বেগম রোকেয়া তার লেখনী ও কাজের মাধ্যমে নারীর প্রতি সমাজের অন্যায় ও বৈষম্যমূলক আচরণের মূলে আঘাত হানেন। তিনি শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপনসহ বিভিন্ন সমাজ উন্নয়নমূলক কাজের মধ্য দিয়ে পশ্চাৎপদ নারী সমাজকে আলোর পথ দেখিয়েছেন উল্লেখ করে বেগম রোকেয়ার আদর্শ, সাহস ও কর্মময় জীবন নারী সমাজের এক অন্তহীন প্রেরণার উৎস বলে অভিহিত করেন।

Comments

comments