Download Free BIGtheme.net
Home / আন্তর্জাতিক / মার্কিন প্রেসিডেন্ট হতে আর কোনো বাধা নেই ট্রাম্পের

মার্কিন প্রেসিডেন্ট হতে আর কোনো বাধা নেই ট্রাম্পের

আন্তর্জাতিক ডেস্কঃ মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হিলারি ক্লিনটনকে হারিয়ে প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছিলেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। তবে তিনি আসলেই দেশটির প্রেসিডেন্টের দায়িত্ব নিতে পারবেন কিনা এই নিয়ে একটি সংশয় থেকে গিয়েছিল।

আর সেই সংশয়ের নাম ইলেক্টোরাল কলেজের ভোট।

সোমবার (১৯ ডিসেম্বর) ইলেক্টোরাল কলেজের ৫৩৮ সদস্যদের মধ্যে প্রয়োজনীয় ২৭০ সংখ্যক ভোট পেয়ে প্রেসিডেন্ট হওয়ার যাবতীয় সংশয় দূর হয়েছে।

ফলে প্রেসিডেন্ট হতে পরবর্তী পদক্ষেপ নিতে আর কোনো বাধা থাকলো না। আগামী জানুয়ারি মাসে তিনি প্রেসিডেন্ট হিসেবে শপথ নিতে পারবেন।

গত ৮ নভেম্বর অনুষ্ঠিত নির্বাচনে ৩০৬ ইলেক্টোরাল ভোট পেয়ে যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন ট্রাম্প। আর হিলারি পেয়েছিলেন ২৩২ ইলেক্টোরাল কলেজের ভোট। নির্বাচনে ট্রাম্পকে জেতাতে রাশিয়ার হস্তক্ষেপের কথা উল্লেখ করে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ।

এরপর যতই ট্রাম্পের শপথ নেওয়ার সময় ঘনিয়ে আসে ততই রাশিয়ার হস্তক্ষেপের বিষয়ে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমে খবর ছড়িয়ে পড়ে। আর তাতে ৬৭ জন নির্বাচক বিষয়টির আরো তদন্তের দাবি জানান।

এসব নির্বাচকের মধ্যে যদি ৩৮ জন হিলারির পক্ষে সমর্থন দিতেন তবে পাল্টে যেতে পরতো দৃশ্যপট। শেষ পর্যন্ত ৩০ লাখ পপুলার ভোটে এগিয়ে থেকেও লাভ হচ্ছে না সাবেক ফার্স্ট লেডি হিলারি ক্লিনটনের।

Comments

comments