Download Free BIGtheme.net
Home / আন্তর্জাতিক / কঙ্গোতে পুলিশের গুলিতে ২৬ বিক্ষোভকারী নিহত

কঙ্গোতে পুলিশের গুলিতে ২৬ বিক্ষোভকারী নিহত

আন্তর্জাতিক ডেস্কঃ কঙ্গোর প্রেসিডেন্ট জোসেফ কাবিলার বিরোধীদের উপর নিরাপত্তা বাহিনীর চালানো গুলিতে কমপক্ষে ২৬ জন নিহত হয়েছে। বিক্ষোভকারীরা প্রেসিডেন্ট কাবিলার পদত্যাগ দাবিতে রাস্তায় নেমেছিল।

কঙ্গোর সংবিধান অনুযায়ী মঙ্গলবার মধ্যরাতের পর প্রেসিডেন্ট হিসেবে কাবিলার মেয়াদ ফুরিয়েছে। দুই মেয়াদে প্রেসিডেন্ট থাকায় তিনি আর প্রার্থী হতে পারবেন না। কিন্তু নির্বাচন না হওয়ায় সংবিধান অনুযায়ী ক্ষমতা হস্তান্তরের জন্য কোনো উত্তরাধিকারী নেই। নির্বাচনে উত্তরাধিকারী মনোনীত না হওয়া পর্যন্ত কাবিলার ক্ষমতায় থাকা অনুমোদন করেছে দেশটির সাংবিধানিক আদালত।

একটি মানবাধিকার সংস্থার প্রতিবেদনের বরাত দিয়ে আল-জাজিরা জানিয়েছে কঙ্গোর প্রেসিডেন্ট জোসেফ কাবিলার জোরপূর্বক ক্ষমতায় থাকার প্রতিবাদ করায় বিক্ষোভকারীদের উপর নিরাপত্তা বাহিনী মঙ্গলবার (২০ ডিসেম্বর) রাতে গুলি চালায়।

রাতব্যাপী রক্তক্ষয়ের পর বুধবার (২১ ডিসেম্বর) ভোরে পরিস্থিতি শান্ত হয়। প্রেসিডেন্ট জোসেফ কাবিলা দীর্ঘ ১৫ বছর ধরে ক্ষমতায় আছেন। সোমবার (১৯ ডিসেম্বর) তার ক্ষমতা ছাড়ার কথা থাকলেও নতুন করে নির্বাচন না হওয়া পর্যন্ত তিনি ক্ষমতা ছাড়তে অস্বীকৃতি জানান। ২০১৮ সাল পর্যন্ত কঙ্গোতে কোনো নির্বাচন নাও হতে পারে।

বিক্ষোভকারীরা মঙ্গলবার রাজধানী কিনসাশায় ক্ষমতাসীন দলের সদর দপ্তরে আগুন ধরিয়ে দেয়। এর ফলে সেনাবাহিনী এবং পুলিশ তাদের উপর গুলিবর্ষণ শুরু করে। মৃতের সংখ্যা আরও বেশী হতে পারে বলে আশংকা করা হচ্ছে। শহরের অধিবাসীরা জানিয়েছে প্রতিটি ঘরে ঘরে তল্লাশী চালাচ্ছে পুলিশ এবং যুবকদের ধরে নিয়ে যাচ্ছে। সরকার সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধ করে রেখেছে।

Comments

comments