Download Free BIGtheme.net
Home / খেলা / হোয়াইটওয়াশে বছর শেষ হলো টাইগারদের

হোয়াইটওয়াশে বছর শেষ হলো টাইগারদের

স্পোর্টস ডেস্কঃ শেষ পর্যন্ত হোয়াইটওয়াশের লজ্জায় ডুবলো বাংলাদেশ ক্রিকেট দল। শনিবার নেলসনে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে ৮ উইকেটে হেরেছে টাইগাররা। ঘরের মাঠে টানা ৬ সিরিজ জয়ের সফলতার পর এমন অঘটন ঘটলো মাশরাফিদের সাথে। কিউইদের সাথে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের সব কয়টি ম্যাচ হেরেছে বাংলাদেশ। আজ শেষ ম্যাচে ৮ উইকেটের বড় ব্যবধানে হারে তারা।

দেশের মাটিতে টানা ৬ সিরিজ জেতা বাংলাদেশ গত দুই বছর ধরে ক্রিকেটের খারাপ দিকটা যেন ভুলে গিয়েছিল।দেশের মাটিতে ‘বাঘ’ হয়ে ওঠা টাইগারদের জয়রথ থেমেছিল ইংল্যান্ডের বিপক্ষে।

জয়ের লক্ষ্য মাত্র ২৩৭ রান। হেসেখেলেই সেই লক্ষ্যে পৌঁছে যাওয়ার কথা নিউজিল্যান্ডের। বাংলাদেশ আশা খুঁজেছিল মুস্তাফিজুর রহমানের দিকে তাকিয়ে। নিজের প্রথম ওভারে একটি উইকেট তুলে নিয়ে সেই আশা জোরদারও করেছিলেন বাঁহাতি এই পেসার। নিজের পরের ওভারে পেয়ে যেতে পারতেন আরেকটি উইকেট। কিন্তু প্রথম স্লিপে নেইল ব্রুমের সহজ একটি ক্যাচ মিস করেছেন ইমরুল কায়েস।

শেষপর্যন্ত ব্রুমকে সাজঘরে ফিরিয়েছেন মুস্তাফিজই। কিন্তু শূণ্য রানে জীবন পেয়ে ৯৭ রানের ইনিংস খেলে নিউজিল্যান্ডের জয়টা ততক্ষণে নিশ্চিতই করে ফেলেছিলেন ব্রুম। মাশরাফির তালুবন্দি হওয়ার আগে সেঞ্চুরি থেকে মাত্র তিন রান দূরে ছিলেন নিল ব্রুম। তবে শেষ পর্যন্ত ৮ উইকেট হাতে রেখে লক্ষ্যে পৌঁছে যায় নিউজিল্যান্ড।

এর আগে টস জিতে আগে ব্যাট করে ৫০ ওভারে ৯ উইকেটে ২৩৬ রান তুলেছে সফরকারীরা। নেলসনের স্যাক্সটন ওভালে তামিম ইকবাল ও ইমরুল কায়েসের ১০২ রানের ওপেনিং জুটিতে দুর্দান্ত সূচনা পায় বাংলাদেশ। কিন্তু মাঝের ধ্বসে এলোমেলো হয়ে পড়ে টপঅর্ডার। ১৭৯ রানে সাত উইকেট হারিয়ে বসে। শেষ দিকে নুরুল হাসান সোহানের ৪৪ ও মাশরাফি বিন মর্তুজার ব্যাটে আসা ১৮ রানের ইনিংসে মাঝারিমানের পুঁজি পায় বাংলাদেশ।

এর মাঝে ওয়ানডে ক্যারিয়ারের ৩৪তম অর্ধশতক তুলে নেন ওপেনার তামিম ইকবাল। দলীয় ১০২ রানে প্রথম উইকেট হিসেবে ইমরুল কায়েসের বিদায়ের পর বালুর বাধের মতো ভেঙে পড়ে বাংলাদেশের টপঅর্ডার।

ব্যাটিং বিপর্যয় আর ক্যাচ মিসের খেসারত দিয়ে তৃতীয় ওয়ানডে বাংলাদেশ হেরে গেছে ৮ উইকেটের বড় ব্যবধানে। এড়াতে পারেনি হোয়াইটওয়াশের লজ্জা। গত দুইটি সফরের মতো এবারও নিউজিল্যান্ডে গিয়ে সবগুলো ওয়ানডে হারের হতাশায় ডুবতে হয়েছে বাংলাদেশকে।

Comments

comments