Download Free BIGtheme.net
Home / জাতীয় / ডট বাংলা ডোমেইন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

ডট বাংলা ডোমেইন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্কঃ আনুষ্ঠানিক ভাবে ডট বাংলা (.বাংলা) ডোমেইনের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার (৩১ ডিসেম্বর) দুপুরে সরকারি বাসভবন গণভবনে এক অনুষ্ঠানের মধ্য দিয়ে তিনি এই ডোমেইনের আনুষ্ঠানিক উদ্বোধন করলেন।

এ সময় উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম । এখন থেকে ডট বাংলা ডোমেইনটির সার্ভিস আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করলো।

ডট বাংলা এই ভাষার ক্ষেত্রে আরেকটি আন্তর্জাতিক স্বীকৃতি। ডট বাংলা ডোমেইন চালুর মাধ্যমে সারাবিশ্বে বাংলা ভাষাভাষী মানুষ ইন্টারনেটে নিজের ভাষায় প্রবেশ করতে পারবেন।

গত ৪ অক্টোবর এই সিদ্ধান্তের কথা জানিয়ে আইসিএএনএন ডাক, টেলিযোগাযোগ এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়কে পত্র পাঠিয়েছে। ভারতের পশ্চিমবঙ্গ এবং সিয়েরালিয়ন ডট বাংলা ডোমেইনের জন্য আবেদন করেছে।

এর ফলে ইন্টারনেটে বাংলা ভাষা ব্যবহার বৃদ্ধিসহ বাংলা কনটেন্ট তৈরি উৎসাহিত হবে। এছাড়া ডট বাংলা ডোমেইন সর্বস্তরের বাংলা ভাষা প্রচলনের ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখবে।

ডট বাংলা ডোমেইনটির মূল্য নির্ধারণ হবে বোর্ড সভায়। তবে প্রাথমিকভাবে ডট বাংলা ডোমেইন সাবস্কাইপশন চার্জ এক বছরের জন্য এর মূল্য ধরা হয়েছে ৫শ’ টাকা এবং বিশেষ শব্দের ডোমেইন নাম ১০ হাজার টাকা।

বিটিসিএল সূত্রে জানা যায়, বিডির নিবন্ধিত গ্রাহকের সংখ্যা ৩৬ হাজার ৫শ’তে পৌঁছেছে। গ্রাহকরা বাংলা ফন্টে বিটিসিএল. বাংলা টাইপ করে বিটিসিএল’র ওয়েব সাইটে (ডব্লিউডব্লিউডব্লিউ.বিটিসিএল.কম.বিডি) যেতে পারেন।

Comments

comments