Download Free BIGtheme.net
Home / আন্তর্জাতিক / কয়েকঘণ্টার মধ্যেই শপথ নেবেন ট্রাম্প

কয়েকঘণ্টার মধ্যেই শপথ নেবেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে আর কয়েকঘণ্টার মধ্যেই শপথ নিতে যাচ্ছেন ডোনাল্ড ট্রাম্প। সাবেক প্রেসিডেন্ট থেকে শুরু করে অনেক তারকা রাজনীতিবিদ উপস্থিত থাকার কথা রয়েছে জাঁকজমকপূর্ণ এই অনুষ্ঠানে। ট্রাম্পের পাশাপাশি অনুষ্ঠানে শপথ নেবেন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সও। সাংবিধানিক রীতি অনুযায়ী ডোনাল্ড ট্রাম্পকে শপথ পাঠ করাবেন মার্কিন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় শুক্রবার সকাল সাড়ে ৯টায় সংগীতায়োজনের মাধ্যমে ট্রাম্পের দায়িত্ব গ্রহণের অনুষ্ঠান শুরু হবে। কংগ্রেসের সদস্য, সুপ্রিম কোর্টের বিচারপতিগণ ও কূটনীতিবিদেরা সেখানে উপস্থিত থাকবেন। সাবেক মার্কিন প্রেসিডেন্টদের মধ্যে জিমি কার্টার, বিল ক্লিনটন ও জর্জ ডব্লিউ বুশও উপস্থিত থাকবেন সেখানে। জর্জ ডব্লিউ বুশের বাবা সাবেক প্রেসিডেন্ট জর্জ বুশ সিনিয়র অসুস্থ থাকায় অনুষ্ঠানে হাজির হতে পারছেন না।

এরপর বেলা সাড়ে ১০টায় শুরু হবে সূচনা বক্তব্য। ধর্মীয় নেতারা বক্তব্য দেবেন। ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন পেন্স। তাকে শপথ বাক্য পাঠ করাবেন ক্ল্যারেন্স থমাস। এরপর ট্রাম্প প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন। ট্রাম্পকে শপথবাক্য পাঠ করাবেন প্রধান বিচারপতি জন রবার্টস। অভিষেকের পর ভাষণ দেবেন ট্রাম্প।

দুপুর সাড়ে ১২টার দিকে অনুষ্ঠানের সমাপ্তি হবে। কংগ্রেসের মধ্যাহ্নভোজনে অংশ নেবেন ট্রাম্প ও পেন্স দম্পতি। বেলা তিনটায় হবে উদ্বোধনী শোভাযাত্রা। ক্যাপিটল হিল থেকে হোয়াইট হাউসের পথে প্রায় আড়াই কিলোমিটার শোভাযাত্রায় অংশ নেবেন ট্রাম্প দম্পতি। ধারণা করা হচ্ছে প্রায় আট থেকে নয় লক্ষ মানুষ শপথ গ্রহণ অনুষ্ঠানের সময় ওয়াশিংটন ডিসির রাস্তায় উপস্থিত থাকবেন।

তবে এর মধ্যে ডোনাল্ড ট্রাম্পের সমর্থকরা যেমন আছেন, তেমনি থাকবেন তার বিরোধীরা, যারা বিক্ষোভ করার জন্য সেখানে যাচ্ছেন। শপথ গ্রহণ অনুষ্ঠানকে ঘিরে নেয়া হয়েছে ব্যাপক নিরাপত্তা। হাজার হাজার পুলিশ আজ সতর্ক পাহারায় থাকবে, জনতাকে সামলে রাখার জন্য তৈরি রাখা হয়েছে মাইলের পর মাইল ব্যারিকেড।

Comments

comments