Download Free BIGtheme.net
Home / আন্তর্জাতিক / শপথ নিলেন ডোনাল্ড ট্রাম্প

শপথ নিলেন ডোনাল্ড ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন ডোনাল্ড ট্রাম্প।

শুক্রবার বাংলাদেশ সময় রাত ১১টায় মার্কিন কংগ্রেসের ভবনের ক্যাপিটল হিলে অনুষ্ঠিত হয় শপথগ্রহণ অনুষ্ঠান। ট্রাম্পকে শপথ বাক্য পাঠ করান সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি জন রবার্টস। ট্রাম্পের আগে মাইক পেন্স ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন। তাকে শপথ বাক্য পাঠ করান সুপ্রিম কোর্টের বিচারপতি ক্ল্যারেন্স থমাস।

এর আগে স্থানীয় সময় সকাল পৌনে ১০টার দিকে স্ত্রী মেলানিয়াকে নিয়ে হোয়াইট হাউসে যান ট্রাম্প। সেখানে দুই নেতা একান্ত বৈঠক করেন ও চা-চক্রে যোগ দেন।

স্থানীয় সময় ১০টা ৫০ মিনিটে হোয়াইট হাউস থেকে বেরিয়ে মোটর শোভাযাত্রা সহকারে ট্রাম্প ও ওবামা ১১টা ০১ মিনিটে শপথ অনুষ্ঠানের স্থল ক্যাপিটল হিলে পোঁছান।

ট্রাম্পের শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রেসিডেন্ট নির্বাচনে তার প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিন্টন। তিনি স্বামী বিল ক্লিন্টনকে নিয়ে স্থানীয় সময় সোয়া ১০টায় ক্যাপিটল হিলে পৌঁছান। বিল ক্লিন্টন নিজে যুক্তরাষ্ট্রের ৪২তম প্রেসিডেন্ট ছিলেন।

এ ছাড়া ৪৩তম প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ, ৩৯তম প্রেসিডেন্ট জিমি কার্টার শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বিদায়ী হোমল্যান্ড সিকিউরিটি সেক্রেটারি জেহ জনসন জানিয়েছেন, ট্রাম্পের শপথ অনুষ্ঠানে ওয়াশিংটনে প্রায় ৯ লাখ মানুষের সমাগম ঘটে। শপথ অনুষ্ঠানে কোনো ধরনের ব্যাঘাত ঘটাতে না পারে সেই জন্য কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়। বিভিন্ন স্থানে বালুর ট্রাক, নিরাপত্তা বেড়াসহ বিভিন্ন ব্যবস্থা নেয়া হয়েছে। ২৮ হাজার নিরাপত্তা কর্মকর্তা-কর্মচারী দায়িত্ব পালন করে।

Comments

comments