Download Free BIGtheme.net
Home / জাতীয় / অর্থনৈতিক উন্নয়নে নৌ-সেক্টর ক্রমাগত এগিয়ে যাচ্ছে : তোফায়েল

অর্থনৈতিক উন্নয়নে নৌ-সেক্টর ক্রমাগত এগিয়ে যাচ্ছে : তোফায়েল

অনলাইন ডেস্ক: বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ দেশে বিদ্যমান স্থিতিশীল পরিবেশের কথা উল্লেখ করে বলেছেন, অর্থনৈতিক উন্নয়নে নৌ-সেক্টর ক্রমাগত এগিয়ে যাচ্ছে। তিনি আজ ঢাকা জেলার দক্ষিণ কেরানীগঞ্জে ‘পানগাঁও কন্টেইনার টার্মিনালে’ কলকাতা বন্দর থেকে ছেড়ে আসা নৌযান থেকে মালামাল খালাসের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। কন্টেইনারবাহী জাহাজ সোনার তরী নৌ-কল্যাণ-১ ভারতের কলকাতা বন্দর থেকে ৬৫টি কনটেইনার নিয়ে পানগাঁও নদী-বন্দরে পৌঁছেছে। এর মধ্যে ১২টি কনটেইনার চট্রগ্রাম বন্দরে যাবে।

এসব কনটেইনারে আয়রন স্টিল, ফেব্রিক্স, স্যান্ডেল, পেটবটলস, অটোপার্টস ও সাইকেল পার্টস রয়েছে বলে সংশ্লিষ্টরা জানান।
নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, আওয়ামী লীগ সভাপতির বেসরকারি খাত উন্নয়ন বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব অশোক মাধব রায়, বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা, চট্রগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল খালেদ ইকবাল, বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমোডর এম মোজাম্মেল হক, এফবিসিসিআই’র সভাপতি আবদুল মাতলুব আহমাদ, বাংলাদেশ টেক্সটাইল মিল মালিক সমিতির সভাপতি তপন চৌধুরী, সংসদ সদস্য সেলিম ওসমান, ভারতের রিডার লাইন কোম্পানির ডিরেক্টর অম্লান বাসু প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।

ভারতকে বাংলাদেশের নিকটতম বন্ধু রাষ্ট্র হিসেবে অভিহিত করে বাণিজ্যমন্ত্রী বলেন, দিন-দিন নৌ-সেক্টর এগিয়ে যাচ্ছে। আর এটা সম্ভব হচ্ছে সবার ঐকান্তিক প্রচেষ্টায়। তিনি বলেন, বঙ্গবন্ধু ভারতের সঙ্গে প্রথম নৌ, স্থল ও আকাশ পথে চুক্তি করেছিলেন। পরবর্তীতে সেটা বাস্তবায়নের উদ্যোগ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাঁর বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশের অগ্রগতি এখন আন্তর্জাতিকভাবে স্বীকৃত।

শাজাহান খান বলেন, ভারতের কলকাতা বন্দর থেকে এই প্রথম পানগাঁও বন্দরে কন্টেইনার সার্ভিস চালু হলো। ২০১৩ সালের ৭ নভেম্বর পানগাঁও পোর্টটি উদ্বোধন করা হয়। ২০১৫ সালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরে বাংলাদেশের সঙ্গে নৌপথে কন্টেইনার পরিবহন চুক্তির মাধ্যমে জাহাজ চলাচল শুরু হয়। এ ছাড়া নৌ-মন্ত্রণালয় নতুন করে আরো ৩৬টি জাহাজ সংগ্রহের উদ্যোগ নিয়েছে।

Comments

comments