Download Free BIGtheme.net
Home / জাতীয় / ঈদে রেলে যুক্ত হচ্ছে নতুন ২০ হাজার সিট

ঈদে রেলে যুক্ত হচ্ছে নতুন ২০ হাজার সিট

অনলাইন ডেস্ক:  এবারে ঈদুল ফিতর উপলক্ষে গতবারের চেয়েও বেশি যাত্রীবাহী কোচ, স্পেশাল ট্রেন চালানোর পরিকল্পনা নিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ। অতিরিক্ত যাত্রী পরিবহন ও নিরাপত্তা নিশ্চিত করতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের ছুটি বাতিল করা হচ্ছে। দুই মাস আগে থেকেই মেরামত করা হচ্ছে ১৭৬টি বগি।

বৃহস্পতিবার রেল ভবনে রেলপথমন্ত্রীর উপস্থিতিতে চূড়ান্ত বৈঠকে বসছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

বিভিন্ন রুটে ১৬টি ঈদ স্পেশাল ট্রেন চালানো হবে। গত বছর রেলওয়ের বহরে নতুন বগি সংযুক্ত ও ট্রেন উদ্বোধন হওয়ায় প্রায় ২০ হাজার সিট বেড়েছে। গত ঈদগুলোর তুলনায় এবার সবচেয়ে বেশি অতিরিক্ত যাত্রীবহন, যাত্রীসেবা বৃদ্ধি ও নিরাপত্তা নিশ্চিত করা হচ্ছে জানিয়ে পূর্বাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক মোহাম্মদ আবদুল হাই জানান, পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে ব্যাপক প্রস্তুতি নেয়া হচ্ছে।

এরআগে যেকোনো ঈদের চেয়ে এবারই সবচেয়ে বেশি যাত্রী বহন ও নিরাপত্তা নিশ্চিত করা হবে এবং তা চলমান থাকবে। দুর্যোগ মোকাবিলায় সার্বক্ষণিক লাইন পরিদর্শন, গুরুত্বপূর্ণ ব্রিজ ও স্থানগুলোতে সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীরা অবস্থান করবেন। নতুন ট্রেন ও বগি সংযুক্ত হওয়ায় আসন সংখ্যা বেড়েছে। একই সঙ্গে ঈদ উপলক্ষে অতিরিক্ত ৮৬টি বগি সংযুক্ত করা হচ্ছে।

রেলওয়ে অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) মো. হাবিবুর রহমান জানান, ঈদ উপলক্ষে বৃহস্পতিবার রেল ভবনে রেলপথমন্ত্রীর উপস্থিতিতে বৈঠকে বসবেন সংশ্লিষ্ট রেলওয়ে কর্মকর্তারা। গত ঈদের চেয়ে এবারের ঈদে প্রতিদিন প্রায় ৫০ থেকে ৬০ হাজার যাত্রী বেশি বহন করা যাবে। কারণ গত কয়েক বছরে রেলওয়েতে ২৭০টি যাত্রীবাহী বগি সংযুক্ত হয়েছে। একইসঙ্গে ২৮ জোড়া ট্রেন উদ্বোধন করা হয়েছে।

তিনি জানান, উভয় অঞ্চলে চলাচলকারী আন্তঃনগর ট্রেনগুলো নতুন বগিতে সাজায় ঈদ যাত্রীদের ভ্রমণও আরামদায়ক হবে। এবার ৮ জোড়া অর্থাৎ ১৬টি বিশেষ ঈদ স্পেশাল ট্রেন চালানো হবে।

Comments

comments