Download Free BIGtheme.net
Home / জাতীয় / ‘ঢাকা-খুলনা নৌপথে ভবিষ্যতে স্টিমারের সংখ্যা বৃদ্ধি করা হবে’

‘ঢাকা-খুলনা নৌপথে ভবিষ্যতে স্টিমারের সংখ্যা বৃদ্ধি করা হবে’

photo_3829

অনলাইন ডেস্ক: নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান বলেছেন, দেশের দক্ষিণাঞ্চলবাসীর যাতায়াতের সুবিধার্থে ভবিষ্যতে ঢাকা-খুলনা নৌপথে স্টিমারের সংখ্যা বৃদ্ধি করা হবে। নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান আজ সন্ধ্যায় ঢাকার সদরঘাটে স্টিমার সার্ভিসের উদ্বোধনকালে এসব কথা বলেন।

এ অনুষ্ঠানে অন্যন্যের মধ্যে নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সচিব অশোক মাধব রায়, বিআইডব্লিউটিসি’র চেয়ারম্যান মো. মিজানুর রহমান, বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর এম মোজাম্মেল হক বক্তব্য রাখেন। আজ বুধবার থেকে পুনরায় স্টিমার সার্ভিস চালু হয়েছে।

মন্ত্রী বলেন, প্রথম পর্যায়ে প্রতি বুধবার সন্ধ্যায় ঢাকা থেকে স্টিমার ‘এমভি মধুমতি’ খুলনার উদ্দেশে ছেড়ে যাবে। স্টিমারটি চাঁদপুর, বরিশাল, কাউখালী, হুলারহাট, চরখালী, বড়মাছুয়া, মোড়েলগঞ্জ ও মংলা হয়ে বৃহস্পতিবার সন্ধ্যায় খুলনায় পৌঁছবে।
আবার খুলনা থেকে শুক্রবার সন্ধ্যায় রওনা হয়ে শনিবার সন্ধ্যায় ঢাকা পৌঁছবে।

তিনি বলেন, পরীক্ষামূলকভাবে সপ্তাহে একদিন এটি চলাচল করবে। এমভি মধুমতি জাহাজে বিভিন্ন ক্যাটাগরিতে প্রায় ৮০০ যাত্রী যাতায়াত করতে পারবে। শাজাহান খান বলেন, যাত্রীদের চাহিদার বিষয়টি মাথায় রেখে ভবিষ্যতে ঢাকা-খুলনা রুটে আরো স্টিমার সার্ভিস বাড়ানো হবে।

তিনি বলেন, নৌপথ খনন করে বছরব্যাপী নৌ-চলাচলের লক্ষ্যে সরকার খনন কার্যক্রম অব্যাহত রেখেছে। সরকারের গত মেয়াদে ১৪টি ড্রেজার সংগ্রহ করা হয়েছে, বর্তমান মেয়াদে ২০টি ড্রেজার সংগ্রহের কাজ চলমান রয়েছে।

মংলা-ঘষিয়াখালী চ্যানেলে নাব্যতা সংকটের কারণে ২০১১ সালের ১ নভেম্বর ঢাকা-খুলনা স্টীমার সার্ভিসটি বন্ধ হয়ে যায়; তবে ঢাকা থেকে বাগেরহাটের মোড়েলগঞ্জ পর্যন্ত এ সার্ভিসটি চালুছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে বিআইডব্লিউটিএ মংলা-ঘষিয়াখালী চ্যানেলটি খনন করায় পুনরায় এই চ্যানেলে নৌ চলাচল শুরু হয়েছে।

Comments

comments