Download Free BIGtheme.net
Home / তথ্যপ্রযুক্তি / আইফোনে যুক্ত হচ্ছে ডুয়াল সিম প্রযুক্তি

আইফোনে যুক্ত হচ্ছে ডুয়াল সিম প্রযুক্তি

অনলাইন ডেস্ক: এবার আইফোনে যুক্ত হচ্ছে ডুয়াল সিম প্রযুক্তি। বর্তমানে বাজারে থাকা অধিকাংশ মোবাইল ফোনে ডুয়াল সিম প্রযুক্তি ব্যবহার করা হলেও এক্ষেত্রে ব্যতিক্রম অ্যাপলের আইফোন। ফলে বেশির ভাগ ব্যবহারকারী আইফোনের পাশাপাশি অন্য সিমের সুবিধা পাওয়ার জন্য ডুয়াল সিমের ফোন ব্যবহার করে।

তাই চাহিদা থাকার পরও অন্য অ্যানড্রয়েডের জন্য কিছুটা বাজার ছেড়ে দিতে হচ্ছে অ্যাপলকে। আর এই বিষয়টা মাথায় রেখে আইফোনে ডুয়াল সিম প্রযুক্তি যুক্ত করতে যাচ্ছে অ্যাপল। ইতোমধ্যে চীনে ডুয়াল সিম আইফোন ডিভাইস তৈরি করার পেটেন্টও জমা দিয়েছে কোম্পানি। তার আগেই অবশ্য মার্কিন যুক্তরাষ্ট্রে ডুয়াল সিম মোবাইল ডিভাইসের পেটেন্টটি পেয়েছে।

তাই বলা যায়, বিশ্বব্যাপী অ্যাপলপ্রেমীদের বড় একটি আবেদন পূরণ হতে চলছে। ওই পেটেন্ট আবেদনে একাধিক সিমকার্ড যুক্ত করা বিষয়ে বলা হয়েছে। একই সঙ্গে ব্যবহারকারী দুটি সিম ব্যবহার করবে সে বিষয়ে গ্রাফ দেওয়া হয়েছে। চলতি বছরের মার্চে ডুয়াল সিম সুবিধার আইফোন আনতে পেটেন্ট আবেদন করেছিল অ্যাপল।

যেখানে অগ্রাধিকারভিত্তিতে সিম নিয়ন্ত্রণের ব্যবস্থা রাখা হয়েছে। অর্থাৎ একটি সিমকার্ড ফোনকলের জন্য সক্রিয়ভাবে ব্যবহার করা হলে দ্বিতীয় সিম ডাটা ব্যবহারের ব্যাপারে অগ্রাধিকার পাবে। বর্তমানে স্মার্টফোনের বাজারগুলোয় ডুয়াল সিম সুবিধার স্মার্টফোনের জমজমাট ব্যবসা চলছে। সেই বাজারে নিজেদের টিকিয়ে রাখতেই অ্যাপল ডুয়াল সিম সংস্করণে মনোযোগ দিচ্ছে ।

Comments

comments