Download Free BIGtheme.net
Home / খেলা / হোয়াইটওয়াশে টিম টাইগারদের সফর শেষ

হোয়াইটওয়াশে টিম টাইগারদের সফর শেষ

স্পোর্টস ডেস্কঃ চারদিনেই ক্রাইস্টচার্চ টেস্ট জিতে বাংলাদেশকে টানা তিন সিরিজে হোয়াইটওয়াশ করল নিউজিল্যান্ড। সফরকারীদের দেওয়া ১০৮ রানের টার্গেটে ৯ উইকেট হাতে রেখেই পৌঁছে যায় নিউজিল্যান্ড। এই ম্যাচ জয়ের ফলে ওয়ানডে, টি-টোয়েন্টি এবং টেস্ট সিরিজে টানা হোয়াইটওয়াশ হলো টাইগাররা। অনেক আশা নিয়ে নিউজিল্যান্ড সফরে গিয়ে খালি হাতেই ফিরতে হচ্ছে তাদের।

ক্রাইস্টচার্চে টেস্ট ড্র করতে হলেও বাংলাদেশকে আগামীকাল পঞ্চম দিনের দুটি সেশন খেলতে হতো। কিন্ত চতুর্থ দিনেই আউট হওয়ার প্রতিযোগিতায় নেমে গেলেন বাংলাদেশের ব্যাটসম্যানরা। তামিম থেকে শুরু করে সাব্বির পর্যন্ত কেউ দায়িত্ব নিতে পারেননি। সেই সঙ্গে ছিল ক্যাচ মিসের পুরনো চিত্র।

টানা দুবার ওয়ানডেতে ‘বাংলাওয়াশ’ হওয়ার শোধ নিউজিল্যান্ড তুলে নিল এক সফরেই তিনবার বাংলাদেশকে হোয়াইটওয়াশ করে!

এই সফরে বাংলাদেশের প্রাপ্তি যে একেবারেই ছিল না, তাও নয়। কিছু কিছু লড়াইয়ের টুকরো ছবি তো ছিলই। কিন্তু সেই টুকরো ছবিগুলো মিলিয়ে একটা পরিপূর্ণ চিত্র বানাতে পারল না বাংলাদেশ। বিশেষ করে টেস্ট খেলাটায় এক সেশনের ভুল যে শুধরে নিতে না পারলে বড় মাশুল গুনতে হতে পারে, সেটাও নতুন করে শিখল দল।

এই টেস্টেও তৃতীয় দিন শেষে এগিয়ে ছিল বাংলাদেশ। কিন্তু আজ চতুর্থ দিনটাই বাংলাদেশকে একেবারে ছিটকে দিল। প্রথমে ব্যাটে এরপর বোলিংয়ে বাংলাদেশকে হারের মুখে নিয়ে গিয়ে দাঁড় করিয়ে দিল নিউজিল্যান্ড।

প্রথম ইনিংসে ২৫৬ রানে ৭ উইকেট হারিয়ে ফেলা নিউজিল্যান্ড শেষ তিন জুটিতে যোগ করল ৯৮ রান। ক্রিকেট জুটি খেলা—নিউজিল্যান্ডের শেষটা দেখেও বুঝল না বাংলাদেশ! অধিনায়কত্ব যে একদমই পছন্দ না, দুই ইনিংসে আউটের ধরন দিয়ে তামিম ইকবাল বুঝিয়ে দিলেন। লাঞ্চের আগে ১০ ওভারে ওই একটাই পতন। কিন্তু চার বিরতির আগে আরও চারটি এবং চা বিরতির পর শেষ পাঁচটি উইকেট হারিয়ে অলআউট হয়ে গেল বাংলাদেশ। ৩২ ওভারের মধ্যে শেষ ৯ উইকেট নেই!

সৌম্য সরকারের ৩৬, মাহমুদউল্লাহর ৩৮ ছাড়া মিডল ও লোয়ার মিডল অর্ডারে আর কেউ দাঁড়ালেনই না। অভিষিক্ত তরুণ নাজমুলের ৬০ বলে ১২ হয়ে গেল ক্ষণিকের প্রতিরোধ। সৌম্য-মাহমুদউল্লাহ সেট হয়েও ইনিংস বড় করার দিকে আগ্রহ পেলেন না। বাকিরা তো সেট হওয়ার চেষ্টাও করেননি!নবম উইকেটে কামরুল-তাসকিনের ৫১ রানের জুটিটাই হয়ে গেল ইনিংসের সর্বোচ্চ।এই জুটিতে ভর করেই ১৭৩ রান করে ১০৮ রানের লিড নিয়ে অল আউট হয় বাংলাদেশ।

জবাবে ব্যাট করতে নেমে মামুলি লক্ষ্যে পৌঁছতে শুরু থেকেই আক্রমণাত্বক ব্যাটিং শুরু করে কিউইরা। ব্যক্তিগত ৩৩ রানে কামরুল ইসলাম রাব্বির বলে বোল্ড হয়ে যান জিত রাভাল। কিন্তু এতে কোনো সমস্যা হয়নি স্বাগতিকদের। অপর ওপেনার টম ল্যাথাম (৪১) এবং তিন নম্বরে নামা গ্র্যান্ডহোম (৩৩) দলকে জয়ের বন্দরে নিয়ে যান। ফলে ক্রাইস্টচার্চ টেস্ট ৯ উইকেটে হেরে নিউজিল্যান্ড সফরে গিয়ে একটি পূর্ণাঙ্গ সিরিজে ধবল ধোলাই হলো টিম বাংলাদেশ।

Comments

comments