Download Free BIGtheme.net
Home / জাতীয় / সার্চ কমিটির প্রথম সভা আজ

সার্চ কমিটির প্রথম সভা আজ

অনলাইন ডেস্ক: আজ শনিবার সকালে প্রথম সভায় বসছেন নির্বাচন কমিশন গঠন সংক্রান্ত সার্চ কমিটি।আহ্বায়কের ‘সম্মতিতে’ শনিবার বেলা ১১টায় সুপ্রীমকোর্টের জাজেজ লাউঞ্জে বসবেন বলে জানিয়েছেন সার্চ কমিটির দুই সদস্য।

সার্চ কমিটি নিজেদের মতো করে এরই মধ্যে নতুন নির্বাচন কমিশনের সদস্যদের খোঁজ শুরু করেছে। ১০ কার্য দিবসের মধ্য্যেই নতুন কমিশন সদস্যদের নাম প্রস্তাব করার সর্বোচ্চ চেষ্টা করবে সার্চ কমিটি।

উল্লেখ্য, আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে ছয় সদস্যের সার্চ কমিটি গঠন করা হয়েছে। বুধবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, সার্চ কমিটির বাকি পাঁচজন সদস্য হলেন হাইকোর্ট বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক (সিএজি) মাসুদ আহমেদ, সরকারি কর্মকমিশনের চেয়ারম্যান মোহাম্মদ সাদিক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য শিরীণ আখতার।

প্রসঙ্গত, সার্চ কমিটি রাষ্ট্রপতির কাজ সহজ করতে সিইসি ও নির্বাচন কমিশনার পদে নিয়োগের জন‌্য কয়েকটি নাম প্রস্তাব করবে।

তার মধ‌্য থেকে অনধিক পাঁচজনকে নির্বাচন পরিচালনাকারী সাংবিধানিক সংস্থার দায়িত্বভার অর্পণ করবেন রাষ্ট্রপ্রধান। এর মধ‌্যে একজন হবেন প্রধান নির্বাচন কমিশনার, বাকিরা নির্বাচন কমিশনার।

কাজী রকিব নেতৃত্বাধীন আগামী ফেব্রুয়ারির প্রথম ভাগেই বিদায় নিচ্ছেন। তারপরই দায়িত্ব নেবে নতুন ইসি, যার জন‌্য গঠিত হয়েছে সার্চ কমিটি।

Comments

comments