Download Free BIGtheme.net
Home / আইন ও আদালত / গৃহকর্মীদের অধিকার রক্ষায় মনিটরিং সেল গঠনের নির্দেশ

গৃহকর্মীদের অধিকার রক্ষায় মনিটরিং সেল গঠনের নির্দেশ

অনলাইন ডেস্কঃ গৃহকর্মীদের অধিকার নিশ্চিত ও আইনগত সুরক্ষা প্রদানে প্রণীত নীতিমালা বাস্তবায়নে মনিটরিং সেল গঠনে সরকারকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

আগামী ৬ মাসের মধ্যে সিটি করপোরেশন, শ্রম মন্ত্রণালয়, জেলা প্রশাসক এবং উপজেলা নির্বাহী অফিসারকে (ইউএনও) এ মনিটারিং সেল গঠন করতে বলা হয়েছে।

বৃহস্পতিবার (০২ ফেব্রুয়ারি) বিচারপতি সালমা মাসুদ চৌধুরী এবং বিচারপতি কাজী মো. ইজহারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত হাইকোর্ট এই আদেশ দেন। আদালত একইসঙ্গে সরকারের তৈরি নীতিমালার বিধান বাস্তবায়নের নির্দেশ দিয়েছেন।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়, সকল সিটি করপোরেশন, জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের আগামী ছয় মাসের মধ্যে নীতিমালার বিধান অনুসারে এই মনিটরিং সেল গঠনের নির্দেশ দেওয়া হয়। একই সঙ্গে নীতিমালার বিধানগুলো বাস্তবায়নের নির্দেশনা দিয়েছেন আদালত।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী অ্যাডভোকেট মনজিল মোরসেদ। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায়।

আইনজীবী মনজিল মোরসেদ জানান, ২০১৪ সালে গৃহকর্মীদের জন্য নীতিমালা প্রণয়নে রুল জারি করা হয়েছিল। এরপর সরকার গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতিমালা-২০১৫ প্রণয়ন করে। যা ২০১৬ সালের ৪ জানুয়ারি গেজেট আকারে প্রকাশিত হয়।

যেখানে বলা হয়েছে, সব সিটি করপোরেশনকে গৃহকর্মীদের একটি তালিকা করতে হবে। এছাড়া প্রত্যেক মাসের ৭ তারিখের মধ্যে বেতন পরিশোধ, শ্রম আইন অনুসরণ, ১২ বছরের কম বয়সী শিশুকে হালকা কাজে নিয়োগের ক্ষেত্রে অভিভাবকের সাথে আলোচনা, স-বেতনে ছুটি ভোগ, চিকিৎসার ব্যবস্থা, দুর্ঘটনার ক্ষেত্রে ক্ষতিপূরণ পাওয়ার অধিকার দেওয়া হয়।

মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব, আইন সচিব, শ্রম সচিব এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিবকে রুলের জবাব দিতে বলা হয়।

সেই রুলের ওপর চূড়ান্ত শুনানি শেষে বৃহস্পতিবার আইন করার পদক্ষেপ নিতে মনিটরিং সেল গঠনের এই নির্দেশনা এল।

প্রসঙ্গত, ২০১৩ সালের ১৫ ডিসেম্বর গৃহকর্মী শিশুরা ঘরের ভেতরে, আইনের বাইরে একটি জাতীয় দৈনিকে প্রতিবেদন ছাপা হয়। সেই প্রতিবেদন যুক্ত করে ২০১৪ সালের ১২ জুন গৃহকর্মীদের অধিকার রক্ষায় হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে এই রিট দায়ের করে।

Comments

comments