Download Free BIGtheme.net
Home / জাতীয় / ‘গণতান্ত্রিক ব্যবস্থা সম্পর্কে জনগণকে আগ্রহী করে তুলতে হবে’

‘গণতান্ত্রিক ব্যবস্থা সম্পর্কে জনগণকে আগ্রহী করে তুলতে হবে’

অনলাইন ডেস্ক: জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ চেয়ারপার্সন ড. শিরীন শারমীন চৌধুরী বলেছেন, সংসদীয় গণতন্ত্র চর্চা ও গণতান্ত্রিক সরকার ব্যবস্থা সম্পর্কে বিশ্বব্যাপী জনগণকে শিক্ষিত, সচেতন ও আগ্রহী করে তুলতে হবে। তিনি আজ লন্ডনে অনুষ্ঠেয় ৬২তম কমনওয়েলথ পার্লামেন্টারী সম্মেলনে কার্যনির্বাহী কমিটির সভায় সভাপতির বক্তৃতায় একথা বলেন। এই সম্মেলন ১১ ডিসেম্বর থেকে শুরু হয়েছে, চলবে আগামী ১৭ ডিসেম্বর পর্যন্ত। এবারের সম্মেলনের মূল প্রতিপাদ্য ‘কোলাবোরেটিভ কমনওয়েলথ : ইউনিটি, ডাইভারসিটি এন্ড কমন চ্যালেঞ্জেস’।

স্পিকার বলেন, কমনওয়েলথ পার্লামেন্টারী এসোসিয়েশন গণতান্ত্রিক মূল্যবোধকে সর্বস্তরের মানুষের মধ্যে ছড়িয়ে দিতে কাজ করে যাচ্ছে। তিনি বলেন, বিশ্বের জনসংখ্যার এক বৃহৎ অংশ তরুণ সমাজ। বর্তমান তরুণ সমাজের মধ্যে রাজনীতির বিষয়ে অনীহা লক্ষ্য করা যাচ্ছে যা গণতন্ত্রের জন্য সুখকর নয়।

স্পিকার বলেন, বিশ্বব্যাপী তরুণ সমাজকে গণতন্ত্র সম্পর্কে আরো আগ্রহী করে গড়ে তোলার লক্ষ্যে কমনওয়েলথ পার্লামেন্টারী এসোসিয়েশন ‘পার্লামেন্টারী ডেমোক্রেসী’ বিষয়ে রোড শো আয়োজন করেছে এবং কমনওয়েলথের বিভিন্ন অঞ্চলের দেশগুলোতে তা পর্যায়ক্রমে অনুষ্ঠিত হচ্ছে। সভায় সিপিএ মহাসচিব আকবর খানসহ নির্বাহী কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।
আজ সম্মেলনের অন্যান্য কর্মসূচির মধ্যে স্মল ব্রাঞ্চেস কনফারেন্স, স্মল ব্রাঞ্চেস চেয়ারপার্সন নির্বাচন, কমনওয়েলথ উইমেন পার্লামেন্ট স্টিয়ারিং কমিটি মিটিং ইত্যাদি ইভেন্টস অনুষ্ঠিত হয়েছে।

Comments

comments