Download Free BIGtheme.net
Home / আন্তর্জাতিক / জাতিসংঘের নতুন মহাসচিব গুতেরেজ

জাতিসংঘের নতুন মহাসচিব গুতেরেজ

আন্তর্জাতিক ডেস্ক: জাতিসংঘের নবম মহাসচিব হিসেবে শপথ নিয়েছেন অ্যান্তোনিও গুতেরেজ। শপথ গ্রহণকালে তিনি বলেছেন, সিরিয়া যুদ্ধের মতো সংকটময় পরিস্থিতিগুলোকে মোকাবিলা করার জন্য পুরো বিশ্বকেই পরিবর্তন করতে হবে। সোমবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘের এক সাধারণ সভায় মহাসচিব হিসেবে শপথ নেন গুতেরেজ। তাঁকে শপথবাক্য পাঠ করান জাতিসংঘের সাধারণ পরিষদের প্রেসিডেন্ট পিটার থমসন।

২০১৭ সালের ১ জানুয়ারি বর্তমান মহাসচিব বান কি মুনের কাছ থেকে দায়িত্ব নেবেন গুতেরেজ। তিনি এমনই এক সময় বিশ্বের সবচেয়ে প্রভাবশালী এই প্রতিষ্ঠানটির কর্ণধার হতে যাচ্ছেন, যখন সিরিয়ায় চলছে যুদ্ধ, ডোনাল্ড ট্রাম্প হয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী। এমন বাস্তবতায় গুতেরেজ কতটুকু দায়িত্ব পালন করতে পারবেন, তা নিয়েই বিশ্ববাসী শঙ্কিত।

শপথ গ্রহণ অনুষ্ঠানে গুতেরেজ বলেন, এই প্রতিষ্ঠানটি বহু জাতির জোটের ভিত্তি হিসেবে কাজ করছে এবং যুগ যুগ ধরে শান্তি স্থাপনে কাজ করে যাচ্ছে। কিন্তু এখন যে বিশ্ব পরিস্থিতি, তা আমাদের নাগালের বাইরে চলে যাচ্ছে। জাতিসংঘকে পরিবর্তিত হতে হবে। বর্তমান বিশ্ব সংকটের সমাধান করতে না পারাকে জাতিসংঘের দুর্বলতা উল্লেখ করে গুতেরেজ বলেন, জাতিসংঘের উচিত এটির অক্ষমতাগুলোকে চিহ্নিত করা ও কাজের ধারাকে পরিবর্তন করা।

সব কিছু ঠিকঠাক থাকলে ১ জানুয়ারিতেই পূর্ণ দায়িত্ব পেতে যাচ্ছেন গুতেরেজ। ওই দিনই দায়িত্ব থেকে সরে দাঁড়াবেন বর্তমান মহাসচিব বান কি মুন। পাঁচ বছর ধরে জাতিসংঘকে সামলেছেন দক্ষিণ কোরিয়ার এই নেতা।

Comments

comments